fbpx

করোনার কারণে বেড়েছে পিসি বিক্রির হার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার জন্য ২০২০ সালে বাজারে পিসির চাহিদা বেড়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্য অনুযায়ী, ২০২০ সালে বাজারে মোট পিসি আসার হার বেড়েছে ১১ শতাংশ। বছরব্যাপী বাজারে পিসি এসেছে ২৯ কোটি ৭০ লাখ ইউনিট। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসিও একই দাবি করেছে।

আইডিসি বলছে, এক দশকের মধ্যে গত বছর সবচেয়ে বেশি পিসি বিক্রি হয়েছে। ২০১০ সালে গত বছরের মতো পিসি বিক্রি হয়েছিল। ওই সময় পিসি বিক্রির হার ছিল ১৩ দশমিক ৭ শতাংশ। আর ২০২০ সালে পিসি বিক্রির হার ছিল ১৩ দশমিক ১ শতাংশ। বছরজুড়ে ৩০ কোটি ২০ লাখ ইউনিট পিসি বিক্রি হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এবং চীনের গণমাধ্যম গিজমোচায়নার প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, করোনা মহামারির কারণে গত বছর পিসির চাহিদা বেশি ছিল। বেশিরভাগ প্রতিষ্ঠান কর্মীদের বাড়ি বসে কাজের সুযোগ দিয়েছে। এজন্য পিসির চাহিদা বেড়েছে বলে মনে করছে বাজার বিশ্লেষকরা।

প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো সবচেয়ে বেশি পিসি বাজারে এনেছে। ক্যানালিসের তথ্য অনুযায়ী, গত বছর প্রতিষ্ঠানটি ৭ কোটি ২৬ লাখ ২৯ হাজার পিসি বাজারে এনেছে এবং বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৯ শতাংশ। আর আইডিসির তথ্য অনুযায়ী, লেনোভোর বার্ষিক প্রবৃদ্ধি ১২ শতাংশ।

অন্যদিকে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুযায়ী, বছরজুড়ে পিসির বাজারে রাজত্ব করেছে লেনোভো। ক্যানালিস ও আইডিসির তথ্য অনুযায়ী, লেনোভো পিসির বাজারের ২৪ দশমিক ৫ শতাংশ দখল করে রেখেছে।

আর দ্বিতীয় অবস্থানে আছে এইচপি। প্রতিষ্ঠানটি ৬ কোটি ৭০ লাখ ইউনিট পিসি বাজারে এনেছে। তাদের বাজারে দখল ২২ শতাংশের কিছুটা বেশি।

তৃতীয় অবস্থানে রয়েছে ডেল। প্রতিষ্ঠানটি ৫ কোটির ওপর পিসি বাজারে এনেছে। বাজারে ডেলের দখল ১৬ শতাংশের বেশি।

এদিকে মার্কিনী টেক জায়ান্ট অ্যাপল সারা বছর জুড়ে ব্যাপক হারে পিসি বিক্রি করেছে। তাদের বাজারে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৬ শতাংশ। প্রতিষ্ঠানটি ২ কোটি ২৫ লাখ ৯২ হাজারের বেশি পিসি বাজারে এনেছে। তাদের বাজার দখল ছিল ৭ দশমিক ৬ শতাংশ। আইডিসির দাবি, গত বছরে পিসির বাজারে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে অ্যাপলের।

আইডিসির মোবাইল ডিভাইস ট্র্যাকারের ভাইস প্রেসিডেন্ট রায়ান রেইথ বলেন, বাড়ি থেকে পড়াশোনা ও কাজের কারণে পিসির বাজারে প্রবৃদ্ধি হয়েছে। এ সময় গেমিং পিস ও মনিটর বিক্রিও বেড়েছে। পিসি বিক্রি বাড়ার সঙ্গে সঙ্গে বাজার বড় করার সুযোগও তৈরি হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply