fbpx

করোনায় ঢাবির ভর্তি পরীক্ষা পেছালো আরও ২ মাস

Pinterest LinkedIn Tumblr +

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে চলছে লকডাউন এই পরিস্থিতির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে আগামী ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

২৯ এপ্রিল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আগামী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখগুলো পিছিয়ে তারিখ পুনর্নির্ধারণ করা হয়েছে।

পুনর্নির্ধারণ তারিখ অনুযায়ী, ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

তবে ভর্তি পরীক্ষাবিষয়ক অন্যান্য সিদ্ধান্তগুলোতে কোনো পরিবর্তন করা হয়নি। অর্থাৎ পরীক্ষার সময়সূচি, মান বণ্টন ইত্যাদি আগের সিদ্ধান্ত অনুযায়ীই হচ্ছে। এ ছাড়া আটটি বিভাগীয় শহরে এবারের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তটিও বহাল আছে।

প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পাঁচটি ইউনিটে এবার মোট আবেদন পড়েছে ৩ লাখ ২০ হাজারের বেশি। যেখানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিলেন ২ লাখ ৭০ হাজারের বেশি।

Share.

Leave A Reply