fbpx

করোনায় বিশ্বে নারী–পুরুষ সমতার সময় পিছিয়েছে ৩৬ বছর

Pinterest LinkedIn Tumblr +

করোনার কারণে বিশ্বে নারী–পুরুষের সমতার সময় প্রায় ৩৬ বছর পিছিয়ে গেছে বলে দাবি করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। প্রতিবেদনে আরও বলা হয়, নারী-পুরুষের সমতার দিক থেকে বিশ্বে বাংলাদেশ এখন ৬৫তম অবস্থানে রয়েছে। ২০২০ সালে যেখানে অবস্থান ছিল ৫০তম। সে হিসেবে বাংলাদেশ  নারী-পুরুষ সমতার ক্ষেত্রে পিছিয়েছে বলেও গবেষণায় উঠে এসেছে।

মঙ্গলবার (৩১ মার্চ) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক লিঙ্গবৈষম্য প্রতিবেদন ২০২১  প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, করোনা মহামারির কারণে নারী-পুরুষের সমতায় ব্যাপক পিছিয়েছে বিশ্ব। আগে ধারণা করা হচ্ছিল যে, সময়ের মধ্যে সমতা অর্জিত হবে, তার চেয়ে ৩৬ বছর পিছিয়ে গেছে বিশ্ব। আগে যেখানে ধারণা করা হতো, নারী-পুরুষের সমতা আসতে বিশ্বে সাড়ে ৯৯ বছর সময় লাগবে, সেখানে এখন মনে করা হচ্ছে, এই সমতা আসবে ১৩৫ বছর ৬ মাস পর।

এবারের এ প্রতিবেদনে ১৫৬টি দেশের মধ্যে নারী-পুরুষের সমতার চিত্র দেখা হয়েছে। প্রতিবেদনে ২০২০ ও ২০০৬ সালের তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

প্রতিবেদনটি মূলত চারটি প্রধান সূচকের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেখানে স্কোর ধরা হয়েছে ০ থেকে ১০০।

এই চারটি সূচকের মধ্যে তিনটি সূচকেই আগের চেয়ে পিছিয়েছে বাংলাদেশ। এসব সূচকে দেশে লিঙ্গবৈষম্য বেড়েছে। আর রাজনৈতিক ক্ষমতায়নে স্কোর সমান রয়েছে। মোট কথা, সার্বিকভাবে বাংলাদেশের অবস্থান আগের চেয়ে পিছিয়েছে।

২০২১ সালে নারীর অর্থনৈতিক অংশগ্রহণ ও সুযোগ শীর্ষক সূচকে বাংলাদেশের অবস্থান ১৪৭তম, ২০২০ সালে ছিল ১৪১ তম, ২০০৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম।

শিক্ষায় অংশগ্রহণ সূচকে বাংলাদেশের অবস্থান ১২১, ২০২০ সালে যা ছিল ১২০তম। আর ২০০৬ সালে এই অবস্থান ছিল ৯৫তম।

স্বাস্থ্য ও আয়ু সূচকে অবস্থান ১৩৪তম, ২০২০ সালে যা ছিল ১১৯তম। এ সূচকে ২০০৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১১৩তম।

আর সর্বশেষ সূচক রাজনৈতিক ক্ষমতায়নে এই স্কোর ৭। দুই বছরে বাংলাদেশের স্কোরের কোনো পরিবর্তন হয়নি। তবে ২০০৬ সালে এই স্কোর ছিল ১৭।

তবে এই চারটি সূচকের অধীনে আবার ১৪টি উপসূচক রয়েছে। উপসূচকগুলোর মধ্যে চারটি উপসূচকে বাংলাদেশ বিশ্বের সব দেশের ওপরে স্থান পেয়েছে। যেগুলো হলো- ছেলে ও মেয়েশিশুদের বিদ্যালয়ে ভর্তি, মাধ্যমিকে ছেলে ও মেয়েদের সমতা, জন্মের সময় ছেলে ও মেয়েশিশুর সংখ্যাগত সমতা ও সরকারপ্রধান হিসেবে কত সময় ধরে একজন নারী ক্ষমতায় রয়েছেন ।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ নারী-পুরুষের সমতায় শীর্ষে রয়েছে। বাংলাদেশের ঠিক পরের অবস্থানে আছে নেপাল। নারী-পুরুষের সমতায় দেশটির বৈশ্বিক অবস্থান ১০৬তম। আর প্রতিবেশি দেশ ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৪০ ও ১৫৩।

প্রতিবেদন অনুযায়ী, নারী-পুরুষের সমতায় শীর্ষে থাকা ১০ দেশ হলো আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড, সুইডেন, নামিবিয়া, রুয়ান্ডা, লিথুনিয়া, আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড।

Share.

Leave A Reply