fbpx

করোনা সংকটে মানসিক এবং শারীরিক সুস্থতা প্রয়োজন

Pinterest LinkedIn Tumblr +

করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। আর সেই সাথে বাড়ছে নিজে সংক্রমিত হওয়ার ভয়। একের পর এক পাশের মানুষগুলো যখন আক্রান্ত হচ্ছে, স্বাভাবিকভাবেই মনে হচ্ছে আমি নিজেও কখন আক্রান্ত হয়ে যাই। এদিকে, দিন  দিন অতিমারীতে মৃতের সংখ্যা বেড়েই চলছে। সবকিছু মিলিয়ে মানসিক ভাবে ভাল থাকাটাই কঠিন হয়ে পড়ছে। তারপরও নিজেকে সুস্থ রাখতে হবে। কী ভাবে বোঝা যাবে নিজের মানসিক পরিস্থিতি কেমন? কয়েকটি বিষয়ের দিকে নিজেকে একটু ভাল ভাবে নজর দিতে হবে যাতে মানসিক ভাবে সুস্থ থাকা যায়।

১। প্রায় প্রতিদিন খারাপ খবর আসছে বলে ভেঙে পড়বেন না। এ সময় ধৈর্য্য ধরা খুব গুরুত্বপূর্ণ। আর শরীরের যত্ন নিতে হবে নিয়ম করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা যেমন ধরে রাখতে হবে, তেমনই শক্তি প্রয়োজন মনের। না হলে শরীরও দুর্বল হয়ে পড়বে এই কঠিন সময়ে।

২। বাড়িতে আছেন বলে কাজ কিন্তু কম করতে হচ্ছে না। অনেক সময় কাজ বরং বেশিই করতে হয়। আর এর মধ্যেই নিজের জন্য সময় বের করে নিতে হবে। যা করতে ভালো লাগে, যা করলে মন ভালো হয়, তার জন্য আলাদা সময় রাখবেন। যেমন বই পড়া, রান্না করা, লেখা, ছবি আঁকা, সিনেমা দেখা।

৩। মনও একটা ছন্দে অভ্যস্ত। সেই তাল যেন না কাটে। মনের উপর চাপ পড়ে এমন কিছু করবেন না। দিনভর বাড়িতে থাকা মানেই নিয়মের বাইরে চলে যাওয়া নয়। তাই বাড়িতে থাকলেও এ সময় মনের যত্ন নিন। আর হ্যাঁ, চেষ্টা করবেন নিয়মিত ব্যায়াম করতে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে, মনও থাকবে চাঙ্গা।

Share.

Leave A Reply