fbpx

কর্মী’র স্বীকৃতি পাচ্ছেন উবার চালকেরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে উবারের চালকেরা ‘কর্মী’র স্বীকৃতি পেতে যাচ্ছেন। ফলে তারা ন্যূনতম মজুরি এবং সবেতন ছুটিসহ বেশ কিছু সুবিধা পাবেন। যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে এক মামালার রায় হয়। সেখানে উবার এই মামলায় হেরে যায়। এর আগে উবার চালকেরা নিযুক্ত বা সেলফ-এমপ্লয়েড হিসেবে গণ্য হতেন।

তবে সব উবার চালক এই সুবিধা পাবেন না। মামলার মূল আবেদনে যুক্ত হওয়া ২৫ চালক প্রাথমিকভাবে এই সুবিধা ভোগ করবেন। তবে এই মামলার রায়ের মাধ্যমে অন্য উবার চালকরা ভবিষ্যতে সুবিধা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, ২০১৬ সালে যুক্তরাজ্যের কর্মসংস্থান ট্রাইব্যুনাল উবারচালকদের কর্মী হিসেবে ঘোষণা করে। তখন উবার এর বিরুদ্ধে আবেদন করে। এখন দেশটির সর্বোচ্চ আদালতের বিচারকরা  সর্বসম্মতিক্রমে ট্রাইব্যুনালের সেই আদেশ বহাল রাখার আদেশ দেন। সেখানে মামলায় অংশ নেওয়া ২৫ জন উবার চালক এই কর্মীর সুবিধাগুলো পাবেন। তবে যুক্তরাজ্যে লাখ লাখ এমন কর্মী আছেন, যাঁরা ভবিষ্যতে এই নির্দেশনা থেকে সুবিধা পাবেন।

এই মামলার মূল আবেদনকারীদের মধ্যে একজন ইয়াসিন আসলাম নামের এক ব্যক্তি  রায়ে সন্তোষ প্রকাশ করেছেন।

এদিকে আদালতের এই রায়ের পর উবারের উত্তর এবং পূর্ব ইউরোপের আঞ্চলিক মহাব্যবস্থাপক জেমি হেইউড যুক্তরাজ্যে চালকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে বলে জানিয়েছেন।

হেইউড এক বিবৃতিতে বলেন, ‘আদালতের রায়ের প্রতি আমরা শ্রদ্ধাশীল। রায়টি ২০১৬ সালে উবার অ্যাপ ব্যবহার করতেন এমন অল্প কিছু চালকের জন্য। সে থেকে প্রতি ধাপে চালকদের পরামর্শে আমাদের ব্যবসায়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছি। এর মধ্যে আয়ের ওপর চালকদের আরও বেশি নিয়ন্ত্রণ দেওয়া থেকে শুরু করে বিমার মতো সুরক্ষা ব্যবস্থাও রয়েছে।’

Advertisement
Share.

Leave A Reply