fbpx

কানাডার অনুমোদন পেল ফাইজারের ভ্যাকসিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও তাদের জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনটিকে ব্যবহার ও সরবরাহের অনুমোদন দিল কানাডা।

বুধবার (৯ ডিসেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে দেশটির স্বাস্থ্যখাত নিয়ন্ত্রক সংস্থা ‘হেলথ কানাডা’ আনুষ্ঠানিকভাবে এই অনুমোদনের কথা জানায়।

হেলথ কানাডা এক বিবৃতিতে বলেছে, টিকাটি নিরাপদ, কার্যকর ও ভালো মানের বলে প্রমাণ পাওয়ায় তা ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে, গত সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছিলেন, এই ডিসেম্বর শেষ হওয়ার আগেই তাঁর দেশের নাগরিকেরা ফাইজারের টিকার প্রথম ডোজ পেতে শুরু করবেন। তিনি বলেছিলেন, চলতি মাসে ফাইজারের থেকে ২ লাখ ৪৯ হাজার ডোজ নেবে কানাডা।

দেশটির স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ফাইজার তাদের নিজস্ব ব্যবস্থাপনায় কানাডার বিভিন্ন প্রদেশে ভ্যাকসিন সংরক্ষণের জন্য নির্ধারিত কেন্দ্রে পৌঁছে দেবে। কানাডা সরকার ভ্যাকসিন বিতরণের সুবিধার্থে সারাদেশে ১৪টি কেন্দ্র নির্দিষ্ট করেছে।

জানা যায়, ভ্যাকসিন প্রয়োগের অগ্রাধিকার তালিকায় প্রথমেই রয়েছে নাগরিকদের মধ্যে যারা শারীরিকভাবে দুর্বল ও ক্ষতিগ্রস্ত বৃদ্ধ ও তাদের তত্ত্বাবধায়ক এবং স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীরা। এরপর, আদিবাসী সম্প্রদায়ের প্রাপ্তবয়স্করা, রিটায়ারমেন্ট হোমসের বাসিন্দা এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যসেবা গ্রহণকারীরাও অগ্রাধিকারের দলে থাকবেন। তবে, শিশুদের ওপর এই টিকার ব্যবহার নিয়ে গবেষণা চলবে। আর টিকাগুলো পর্যায়ক্রমে সবার কাছে ব্যাপকভাবে পৌঁছাতে এপ্রিল পর্যন্ত সময় লেগে যেতে পারে।

এরইমধ্যে, কানাডার প্রায় ৩ কোটি ৭০ লাখ জনসংখ্যার জন্য দেশটির সরকার এই টিকার দুই কোটি ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে। প্রয়োজনে তারা আরও টিকা কিনবে।

জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের সহযোগিতায় উদ্ভাবিত মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর প্রয়োগের অনুমোদন দেয়। অনুমোদনের পর ৮ ডিসেম্বর থেকে যুক্তরাজ্য জুড়ে গণহারে প্রয়োগ শুরু হয় ফাইজারের টিকাটি।

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে বাহরাইন ৪ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে।

আজ বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ প্রশাসন (এফডিএ) ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে বৈঠক করার কথা।

 

 

Advertisement
Share.

Leave A Reply