fbpx

কিউকম গ্রাহকদের টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংককে চিঠ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কিউকমের গ্রাহকদের ৫৯ কোটি টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। অগ্রিম টাকা নিয়ে পণ্য না দেওয়ার অভিযোগে ই-কমার্স প্ল্যাটফর্মকে বন্ধ করে দেওয়া হয়।

বুধবার মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে চিঠি পাঠানো হয়। এই পদক্ষেপের ফলে গ্রাহকদের টাকা ফেরতের পথ আরও একধাপ সুগম হলো।

এতোদিন পর্যন্ত এসব অর্থ পেমেন্ট গেটওয়ে ফস্টারের কাছে আটকে ছিল। আর কিউকমের মতোই নানা অভিযোগে আইন শৃঙ্খলা বাহিনীর অনুরোধে পেমেন্ট গেটওয়ে কোম্পানিটির অ্যাকাউন্টও অবরুদ্ধ করে রাখা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত চিঠিতে কিউকম ও ফস্টার কর্তৃপক্ষের মধ্যে এ নিয়ে একমত হওয়া এবং মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের মধ্যে বৈঠকে সিদ্ধান্তের ভিত্তিতে গ্রাহকদের আটকে থাকা অর্থ ফেরত দিতে পদক্ষেপ নিতে কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ করা হয়।

সম্প্রতি কিউকম ও তাদের পেমেন্ট যোগযোগী ফস্টার কর্তৃপক্ষ আলোচনার পর গ্রাহকদের একাংশের ছয় হাজার ৭২১টি ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি ৫ লাখ ১০ হাজার ৩৪৭ টাকা আটকার বিষয়ে একমত হয়।

চিঠিতে বলা হয়, গ্রাহকের ৫৯ কোটি টাকা ফেরত দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশক্রমে প্রেরণ করা হলো।

উল্লেখ্য, ইভ্যালি, কিউকমসহ অনেকগুলো ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে বিপুল পরিমাণ অর্থ অগ্রিম হিসেবে নিয়েও পণ্য না দেওয়ার অভিযোগ করেন গ্রাহকরা।গ্রাহকদের অভিযোগের পর অনেকগুলো ই-কমার্স প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তার করে আইন শৃংঙ্খলা বাহিনী। এতে কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়। ফলে গ্রাহকদের টাকা ফেরত নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

এই পদক্ষেপের মাধ্যমে কিউকমের গ্রাহকদের একাংশ এ অর্থ ফেরত পেলে এসক্রো সিস্টেমে আটকে থাকা টাকা পাওয়ার পথ সুগম হবে।

Advertisement
Share.

Leave A Reply