fbpx

কিলিয়ান এমবাপ্পের রেকর্ড, চ্যাম্পিয়ন্স লিগ থেকে মেসিদের বিদায়

Pinterest LinkedIn Tumblr +

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর চ্যাম্পিয়ন্স লিগ থেকে আরো একটি তারকা খসে পড়লো। বিদায় নিয়েছে মেসি, বিদায় নিয়েছে বার্সেলোনা। পিএসজি-বার্সেলোনার শেষ ষোলোর দ্বিতীয় লেগ ১-১ গোলে ড্র হয়। দুই লেগ মিলে ৫-২ ব্যবধানে এগিয়ে থেকে শেষ আট নিশ্চিত করেছে পিএসজি। মেসিদের জন্য কঠিন চ্যালেঞ্জ ছিল শেষ আটের সমীকরন মিলাতে। ন্যু ক্যাম্পে প্রথম লেগে ৪-১ গোলে হেরেছিল রোনাল্ড কোম্যানের দল ।

প্রথমার্ধে একচেটিয়া খেলা যাকে বলে তার সব রসদই ছিল বার্সেলোনার। কোম্যানের ৩-৪-১-২ ফর্ম্যাশন বেশ ভালোভাবেই চাপে রেখেছিল পিএসজিকে। সেই চাপ সামাল দিতেই হিমশিম খেতে হয় পিএসজির রক্ষণকে। কিন্তু গোলমুখে গিয়ে বার বার ব্যর্থ হয় মেসি-দেম্বেলেরা।

উল্টো ৩০ মিনিটে বার্সাকে পিছিয়ে পড়তে হয়। ডি বক্সে ক্লেমেন্ট ল্যাঙ্গলেট অযথা ফাউল করেন। ভিএআর দেখে রেফারি পেনাল্টি দেন। স্পট কিক থেকে নতুন রেকর্ডে নাম লেখান কিলিয়ান এমবাপ্পে। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম বয়সে ২৫ গোলের ল্যান্ডমার্কে পা রাখেন তিনি। যেই রেকর্ড আগে ছিল লিওনেল মেসির। প্রথম লেগেও ছিল এমবাপ্পের হ্যাটট্রিক।

কিলিয়ান এমবাপ্পের রেকর্ড, চ্যাম্পিয়ন্স লিগ থেকে মেসিদের বিদায়

ছবি: টুইটার

তবে সমতায় ফিরতে সময় লাগেনি বার্সেলোনার। মাত্র ৭ মিনিটের ব্যবধান। কয়েক দফা জালে খুঁজে নিতে ব্যর্থ হওয়া মেসি এবার জায়গামতো বল পাঠান। মেসির বাম পায়ের শট ঠেকাতে হাত উঁচিয়ে চেষ্টা করেছিলেন পিএসজি গোলরক্ষক নাভাস। কিন্তু বাম পাশের কোণ দিয়ে বল জালে চলে যায়। বার্সেলোনার জন্য ম্যাচে সবচেয়ে বাজে উদাহরণ ছিল প্রথমার্ধের ঠিক শেষ মূহুর্তে। স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন লিওনেল মেসি।

কিলিয়ান এমবাপ্পের রেকর্ড, চ্যাম্পিয়ন্স লিগ থেকে মেসিদের বিদায়

ছবি: টুইটার

এই হতাশার রেশ শেষ অর্ধেও ছিল বার্সেলোনার ছায়া হয়ে। শেষ পর্যন্ত ম্যাচ থাকে ১-১ সমতাতেই। ফলে কঠিন চ্যালেঞ্জে হার মানতে হয় মেসিদের। টানা তিন আসরে পিএসজি নাম লিখিয়েছে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে। আর বার্সেলোনা ১৪ বছর পর প্রথম শেষ ষোলো থেকেই বিদায় নিলো। টুর্নামেন্টে ২০০৪-০৫ সালের পর এবারই প্রথম রোনালদো-মেসিবিহীন দেখা যাবে কোয়ার্টার ফাইনাল পর্ব।

Share.

Leave A Reply