fbpx

‘কী করে ভোলা সম্ভব!’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement
শুক্রবার (১১ ডিসেম্বর) করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অনন্তলোকে পাড়ি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত সিনেমা পরিচালক কিম কি দুক।
চলচ্চিত্রে পরাবাস্তববাদের সংমিশ্রণ যা কঠোর বাস্তবতাকে তুলে ধরে তা তিনি চিত্রায়িত করেছেন শৈল্পিকভাবে। নন্দনতাত্ত্বিক চলচ্চিত্র নির্মাণের সবচেয়ে দূরবর্তী বিন্দুটি খোঁজার চেষ্টা করেছেন। শব্দে প্রকাশ না করে চিত্রের মাধ্যমে গল্প বলার মুন্সিয়ানা দেখিয়েছেন। নিজস্ব বয়ান, গল্পের ভিন্নতা ও নির্মাণের নান্দনিকতা তাঁকে বিশ্ব চলচ্চিত্রে স্বতন্ত্র নির্মাতা হিসেবে প্রতিষ্ঠিত করেছে।
‘কী করে ভোলা সম্ভব!’

বিশ্ব চলচ্চিত্র কাঁদছে তাঁর প্রয়াণে [১৯৬০-২০২০]। ছবি : সংগৃহীত

কিম কি দুকের প্রয়াণে সাধারণ দর্শকের মতো হলিউড, বলিউডসহ বিশ্বের অনেক পরিচালক, অভিনেতা, অভিনেত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন। তাদের একজন বাংলাদেশের জয়া আহসান। সম্প্রতি অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ ছবিতে অভিনয়ের জন্য মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার ক্যাটাগরিতে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন এই অভিনেত্রী।  বাংলাদেশের অন্যতম মেধাবী ও সফল অভিনেত্রী জয়া আহসান কিম কি দুকের মৃত্যুতে শোক প্রকাশ করে ফেসবুকে লিখেন, সারা জীবন বিতর্ক তৈরি করে গেলেন কিম কি–দুক। তুলে গেলেন অপ্রীতিকর সব প্রশ্নও। কী জীবনে, কী সিনেমায়! কিন্তু তাঁর ছবিগুলোকে এড়াতে পারেননি কেউ। কারণ সেগুলো আমাদের চোখ থেকে রঙিন চশমা খুলে নিয়েছিল।
কী যে অবলীলায় চরমতম নিষ্ঠুর অভিজ্ঞতা থেকে গভীরতম প্রশান্তি ও স্থিরতায় যাতায়াত করেছেন একেকটি ছবিতে, এই একজনই মানুষ।
শিল্প–দুনিয়া কি কখনো ভুলে যেতে পারবে ‘স্প্রিং, সামার, ফল, উইন্টার…অ্যান্ড স্প্রিং’ ছবির কথা? ভুলতে পারবে ‘পিয়েতা’ বা ‘দ্য বো’ ছবিটি?’
Advertisement
Share.

Leave A Reply