fbpx

কেন মডেলিং ছাড়লেন হালিমা আদেন?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হালিমা আদেন হলেন প্রথম সুপার মডেল যিনি হিজাব পরে ‘ভোগ’-এর প্রচ্ছদ কন্যা হয়েছিলেন। বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনারদের জন্য তিনি র‍্যাম্পেও হেঁটেছেন হিজাব পরেই। অনেক মুসলীম নারী তাকে দেখে এই পেশায় আসার সাহস পেয়েছিলেন। কিন্তু ২০২০ সালে হঠাৎ করেই তিনি মডেলিং ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। এই ঘোষণা সবাইকে চমকে দিয়েছিল। কিন্তু কেন তিনি মডেলিং ছেড়ে দিলেন?

বিখ্যাত ডিজাইনার টমি হিলফিগার এর আগে হালিমাকে নিয়ে বেশকিছু কাজ করেছেন। সম্প্রতি বিবিসি তাদের একটি সাক্ষাৎকার নেয়। আর সেখান থেকেই জল্পনা শুরু হয়েছে, আবারও কি তাহলে র‍্যাম্পে ফিরছেন সোমালি-আমেরিকান এই মডেল?

কেন মডেলিং ছাড়লেন হালিমা আদেন?

হালিমা আদেন প্রথম নারী যিনি হিজাব পড়ে ‘ভোগ’ ম্যাগাজিনের প্রচ্ছদ হয়েছিলেন। ছবি: সংগৃহীত

সাক্ষাৎকারে হালিমা জানান, নিজেকে আর চিনতে পারছিলেন না। যে দলের সঙ্গে কাজ করতেন, তাদের বিশ্বাস করা ভুল হয়েছিল বলেও জানান তিনি। প্রত্যেকটা ফটোশুটের সঙ্গে হালিমার হিজাব একটু একটু করে ছোট হয়ে যাচ্ছিল এমনটাই দাবি এই মডেলের।

হিজাব পরে যেমন দেখতে তিনি তার সাথে ক্যামেরায় তোলা ছবিগুলোর কোন মিল পাচ্ছিলেন না এই হালিমা। তাই একটা সময়ের পর এই পেশা ছাড়ার সিদ্ধান্ত নেন। জাত, গায়ের রঙ বা যেকোনও ধরনের বৈচিত্র্য এই ইন্ডাস্ট্রিতে নাম-মাত্র, লোক দেখানোর জন্য। আসলে ছবিটা  আলাদা, এমনটাই মনে করেন তিনি।

অন্য মুসলিম নারীকে যেন ধর্মবিশ্বাস এবং কাজের মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়ার মত কঠিন সিদ্ধান্ত না নিতে হয় সে জন্যই তিনি মডেলিং ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। মুসলিম নারীরা যাতে এই পেশায় সহজেই কাজ করতে পারেন, কথা বলতে পারে্ন এজন্যই হালিমা তার ক্যারিয়ার ত্যাগ করেন। হালিমার খবর শুনে যেন মডেলিং জগতের টনক নড়ে এটাই চেয়েছিলেন এই মডেল।

তিনি বলেন, ‘শুধু র‍্যাম্পে বৈচিত্র নিয়ে কী হবে। মেকআপ আর্টিস্ট, স্টাইলিস্ট, টিমের বাকি সদস্যে বৈচিত্র থাকলে তবেই নানা ধরনের মানুষ এখানে কাজ করতে পারবে।’

কেন মডেলিং ছাড়লেন হালিমা আদেন?

হালিমা আদেন। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, আমি এমন একটা পেশা বেছে নিয়েছিলাম যেখানে আমার সবসময় মনে হত, খুব সরু একটি দড়ির উপর দিয়ে হাঁটছি আমি। এমনকি মুসলিম সম্প্রদায়ের লোকেরাও আমার প্রতি অসন্তুষ্ট হয়েছিলেন।

তবে হালিমার এই চেষ্টা হয়তো সফল হতে যাচ্ছে। ফ্যাশন জগতের বড় বড় প্রতিষ্ঠানগুলো চেষ্টা করছে হালিমাকে যেমন চাপের মুখে পড়তে হয়েছিল অন্য মুসলিম মডেলকে যেন এমন পরিস্থিতে না পড়তে হয়।

হালিমা মনে করেন, সত্যিটা সকলের সামনে এলে তার মতো আরও অনেকে মনে জোর পাবেন। এই ভাবনা থেকেই মডেলিং ছাড়ার দুই বছর পর মুখ খুললেন।

Advertisement
Share.

Leave A Reply