fbpx

কোটালীপাড়ায় চলছে ৫ দিনব্যাপী কবি সুকান্ত মেলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ৫দিন ব্যাপী কবি সুকান্ত মেলা চলছে। তরুণ ও বিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ মেলায় কবি-সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান,গ্রামীণ মেলা এবং সৃজনশীল স্টলের সমন্বয়ে জমে উঠেছে কবি সুকান্ত মেলা।

কবির পৈতৃক ভিটা কোটালীপাড়া উপজেলার ঊনশিয়া গ্রামে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত এ মেলা আগামী ৫ মার্চ পর্যন্ত চলবে ।

কবি সুকান্ত স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক অশোক কর্মকার বলেন, কবি সুকান্ত ভট্টাচার্যের জন্মবার্ষিকী উপলক্ষে ১০বছর ধরে কবির পৈত্রিক ভিটায় আমরা মেলা করে আসছি। কবির জন্ম আগস্ট মাসে। আগস্ট মাস আমাদের বাঙ্গালী জাতির জাতীয় শোকের মাস। তাই আমরা প্রতিবছর মার্চের প্রথম সপ্তাহে এ মেলার আয়োজন করে আসছি।

বুধবার সন্ধ্যায় প্রধান অতিথি গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্জ্বলন করে এ মেলার উদ্বোধন করেন।

বুধবার সন্ধ্যায় কবি সুকান্ত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক কবি ও আবৃত্তিশিল্পী প্রদ্যোত রায় বলেন, কবি সুকান্ত নিপিড়ীত মানবতার মুক্তির জন্য সর্বস্ব উজাড় করে দিয়েছেন।

১৯২৬ সালের ১৫ আগষ্ট কবি সুকান্ত ভট্টাচার্য্য কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্ম গ্রহণ করেন। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যু বরণ করেন।

কবির পিতা নিবারণ ভট্টাচার্য্য দেশ বিভাগের আনেক আগেই গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ঊনশিয়া গ্রামের ভিটেমাটি ফেলে রেখে পরিবার পরিজন নিয়ে কলকাতা চলে যান।

Advertisement
Share.

Leave A Reply