fbpx

কোথায় ফেলবেন ব্যবহৃত মাস্ক, গ্লাভস?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভ্যাকসিন এসেছে। তার মানে এই নয় করোনা মহামারী বিদায় নিয়েছে। তাই কিছু সতর্কতা, কিছু স্বাস্থ্যঝুঁকি এখনও মেনে চলতে হবে।

করোনা সংক্রমণের পর থেকে প্রায় সবাই এখন সার্জিক্যাল মাস্ক, পলিথিনের হ্যান্ড গ্লাভস, সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস, ফেস-শিল্ড, সার্জিক্যাল ক্যাপ ব্যবহার করছেন। সবাই এর সবগুলো না পরলেও অন্তত মাস্ক ও গ্লাভস পরতে দেখা যাচ্ছে। কয়েকটি ছাড়া এসব সামগ্রীর বেশিরভাগই একবার ব্যবহারযোগ্য। এসব সামগ্রী ব্যাবহারের পর কিভাবে ফেলা উচিৎ তার নিয়ম আছে। এর ব্যতয় হলে আশঙ্কা আছে স্বাস্থ্য ঝুঁকির। তাই গণসংক্রমণ ঠেকাতে মনোযোগ চাই সবার।

অনেক মাস্ক ও গ্লাভস রাস্তায় পরে থাকতে দেখা যায়। হয়ত অনেকে ভাবছেন বাড়িতে ঢোকার আগে এগুলো ফেলে দিয়ে যাই। পরিবারের লোকদের কথা ভাবেন। চারপাশে সাধারণ মানুষ যখন এসব সুরক্ষা সামগ্রী প্রতিদিন ব্যবহারের পর ফেলে দিচ্ছেন তারা সেগুলো জীবাণুমুক্ত করেন না। সাধারণ বর্জ্যের মতোই ফেলে দেন। কিন্তু এটা একদমই ঠিক নয়। করোনাভাইরাসের সংক্রমণ বাতাসে ছড়াতে পারে তাই ব্যবহৃত সুরক্ষা সামগ্রী সঠিকভাবে ফেলা দরকার। রাস্তাঘাটে মাস্ক বা গ্লাভস ফেলে দিচ্ছেন। অনেক ব্যক্তির করোনা সংক্রমণ থাকলেও কোন লক্ষণ থাকে না। সুরক্ষা সামগ্রী সঠিকভাবে না ফেলা মানে আমরা নিজেরাই একে অপরের জন্য ঝুঁকি তৈরি করছি।

কোথায়, কিভাবে ফেলবেন?

সাধারণ মানুষ যেভাবে গ্লাভস, মাস্ক বাড়ির অন্যান্য আবর্জনার সাথে ফেলছেন বা রাস্তায় ফেলে দিচ্ছেন সেটা খুবই অবৈজ্ঞানিক। যেহেতু বোঝার উপায় নেই কোন বাড়িতে কারো করোনাভাইরাস আছে কিনা তাই এসব সামগ্রী জীবাণুমুক্ত করে, তারপর ব্যাগে ভরে, ব্যাগের মুখ বন্ধ করে তারপর ফেলা উচিৎ।

কোথায় ফেলবেন ব্যবহৃত মাস্ক, গ্লাভস?

মাস্ক যত্রতত্র ফেলা উচিত নয়। ছবি: হাসান শাওন

বাংলাদেশে প্রচুর মানুষ বর্জ্য থেকে পুনঃব্যবহার করার জন্য নানা সামগ্রী সংগ্রহ করেন। বর্জ্যের স্তূপ থেকে ব্যবহৃত  মাস্ক ও গ্লাভস সংগ্রহ করছেন তারা। ফেলে দেয়া সুরক্ষা সামগ্রী পরিষ্কার করে আবার বাজারে বিক্রি করার ঝুঁকি তৈরি হয়েছে। বিশেষ করে গ্লাভস পরিষ্কার করা সহজ। তাই এই বিষয়ে আমাদের সবারই সচেতন থাকতে হবে।

গ্লাভস জীবাণুমুক্ত করার পর তা উল্টো করে খোলা উচিৎ। এরপর গ্লাভসগুলোকে যদি একটু কাঁচি দিয়ে কেটে দেয়া যায়, মাস্ক একটু আগুনে পুড়িয়ে ফেলা যায় তাহলে তা রিসাইকেল করে বিক্রি করা সম্ভব হবে না। কেউ যদি পিপিই বা সার্জিক্যাল ক্যাপ ব্যবহার করেন সেক্ষেত্রেও একই কাজ করা উচিৎ।

কোথায় ফেলবেন ব্যবহৃত মাস্ক, গ্লাভস?

যেখানে সেখানে ব্যবহৃত মাস্ক না ফেলে কোনো একটা নির্দিষ্ট ব্যাগে ভরে ডাস্টবিনে ফেলা উচিত। ছবি: সংগৃহীত

আবার, ব্যবহৃত সুরক্ষাসামগ্রী আলাদা ব্যাগে ভরে ডাস্টবিনে ফেলতেও পারেন। এতে করে পরিচ্ছন্নতাকর্মীরা তা আলাদা করে চিহ্নিত করতে পারবে। বাড়িঘরে উৎপাদিত বর্জ্য ফেলতে প্রতিদিন নতুন ময়লার ব্যাগ ব্যবহার করা উচিৎ। বালতিতে রেখে সেটি ময়লার ভ্যানে তুলে না দিয়ে ব্যাগে ভরে, ব্যাগের মুখ গিট দিয়ে তবেই পাড়ার বর্জ্য সংগ্রহকারীকে দেয়া উচিৎ।

কোথায় ফেলবেন ব্যবহৃত মাস্ক, গ্লাভস?

খোলা জায়গায় এভাবে ব্যবহৃত গ্লাভস ফেলা অস্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

করোনা সংকট মোকাবেলায় আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। একপাক্ষিক দোষ দিয়ে অথবা দায়িত্ব এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ এখানে নেই। সবাই একসাথে, কাঁধে কাঁধ মিলিয়ে আমাদের এই লড়াই লড়তে হবে এবং টিকে থাকতে হবে। কারণ, এ আমাদের সবার অস্তিত্বের লড়াই, টিকে থাকার জন্য লড়াই।

Advertisement
Share.

Leave A Reply