fbpx

কোভিড থেকে সেরে উঠে দ্বিতীয়বার হতে পারে সংক্রমণ?

Pinterest LinkedIn Tumblr +

করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরো বিশ্ব টাল-মাতাল। সংক্রমণের হারতো বাড়ছেই, সেই সাথে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বাংলাদেশেও করোনা প্রকট আকার ধারণ করেছে। স্বাস্থ্যবিধি মেনে যতোটা পারা যায় এই সংক্রমণ থেকে বাঁচতে বলছেন চিকিৎসকেরা। তবে আগে অনেকেই বলেছেন, একবার করোনা হয়ে গেলে পুনরায় সংক্রমিত হওয়ার আশংকা কম। কিন্তু এই কথা মিথ্যা প্রমাণিত হয়েছে আগেই। একবার কোভিডে আক্রান্ত হলে, আবার হতে পারেন সংক্রমিত। দ্বিতীয়বার সংক্রমণের সংখ্যাও ক্রমশ বাড়ছে। কিন্তু একবার কোভিড থেকে সেরে উঠতে উঠতেই কি আবার হতে পারে সংক্রমণ?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন চিকিৎসকেরা। তাদের মতে, এক মাসের মধ্যে আবার সংক্রমিত হওয়ার উদাহরণ খুব একটা নেই। তবে এই ভাইরাসটি যেহেতু অতি দ্রুত নিজের রূপ বদলাচ্ছে, সে কারণেই করোনার প্রথম ঢেউ আর দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও বেশ কয়েকটি পার্থক্য দেখা গিয়েছে। এমনকি দুইটি ক্ষেত্রে ভাইরাসটির চরিত্রগত পরিবর্তনও উঠে এসেছে বহু সমীক্ষায়। সে ক্ষেত্রে দ্বিতীয়বার সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকতেই পারে। সেই সংক্রমণ কখন, কোন মাত্রায় হবে, তাও খুব একটা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

যারা হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, তারা সুস্থ হয়ে বাড়ি যাওয়ার পর কোভিডের যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর একবার সংক্রমিত হলে একমাস পর্যন্ত বাইরে ঘোরাঘুরি করতেও নিষেধ করছেন তারা। কারণ সে ক্ষেত্রে আক্রান্তের থেকে নতুন করে সংক্রমিত হতে পারেন অন্যরাও।

তাই, আপনি যদি ভেবে থাকেন আপনি আক্রান্ত হয়েছেন বলে আর নতুন করে সংক্রমিত হবেন না, এটা একেবারেই ভুল ধারণা। তেমনটি ভাবলে আপনি বোকার রাজ্যে বাস করছেন। কোভিড থেকে সেরে উঠলেও আপনি স্বাস্থ্যবিধি মেনে চলুন।

Share.

Leave A Reply