fbpx

‘কোভিশিল্ড’ এর প্রথম চালান শিগগিরই আসবে দেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চুক্তি অনুযায়ী কোভিড-১৯ ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ এর প্রথম চালান খু্ব শিগগিরই ভারত থেকে বাংলাদেশে আসবে।

শুক্রবার (২৩ জানুয়ারি) বাণিজ্যিকভাবে ভারত টিকা রপ্তানির অনুমোদন দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, বন্ধুপ্রতিম বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো ও মিয়ানমারে চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে আগামী সপ্তাহ ও মাস থেকে করোনা টিকা সরবরাহ করবে ভারত।

বাসস সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ভারত তাদের দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় পরিমাণ টিকা রেখে চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে চুক্তিভুক্ত দেশগুলোতে টিকা সরবরাহ করবে বলে জানিয়েছে অনুরাগ শ্রীবাস্তব। এছাড়া, চুক্তিভুক্ত দেশগুলোতে জি টু জি, জি টু বি, এবং বি টু বি ভিত্তিতে এই ভ্যাকসিন সরবরাহ করা হবে বলেও জানান শ্রীবাস্তব।

অনুরাগ শ্রীবাস্তব আরো জানান, ভারত তার প্রতিবেশী দেশগুলোকে করোনা টিকা দিয়ে সহযোগিতার অংশ হিসেবে বৃহষ্পতিবার বাংলাদেশকে ২০ লাখ, নেপালকে ১০ লাখ, ভুটানকে দেড় লাখ, মালদ্বীপকে ১ লাখ ডোজ টিকা পাঠিয়েছে। পাশাপাশি, প্রতিশ্রুতি অনুযায়ী মিয়ানমারকে ১৫ লাখ ডোজ দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি অনুযায়ী, ভারত শুক্রবার থেকে বাণিজ্যিকভাবে করোনার টিকা সরবরাহ কার্যক্রম শুরু করেছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

Advertisement
Share.

Leave A Reply