fbpx

খালি পেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফল খেতে পছন্দ করেন না এমন কাউকে সহজে খুঁজে পাওয়া যাবে না। শারীরিকভাবে সুস্থ থাকতেই আমরা ফল খাই। ফলের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা রক্তে মিশ্রিত হওয়ার পর শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা তো বাড়েই, সেই সঙ্গে মস্তিষ্কও সজাগ হয়ে ওঠে। ফলে সার্বিকভাবে শরীরের সচলতা বৃদ্ধি পায়।

তবে ফলের তালিকাতে আমরা আপেল, কমলা, আঙুর ইত্যাদি রাখলেও পেঁপেকে খুব একটা গুরুত্ব দেই না। কিন্তু পেঁপে পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। চিকিৎসক ও পুষ্টিবিদরা প্রতিদিন সকালে পেঁপে খাওয়ার পরামর্শ দেন।

পেঁপেতে ক্যালোরির পরিমাণ কম হওয়ায় খেতে মিষ্টি হলেও ডাইবেটিস রোগীরা এই ফল খেতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন সকালে খালি পেটে পাকা পেঁপে খেলে শারীরিক উপকার পাওয়া যায়। পেটের সমস্যা দূর করতেও পেঁপে বেশ পারদর্শী।

চলুন জেনে নিই খালি পেটে পেঁপে খাওয়ার উপকারিতা কি কি

প্রথমত কোষ্ঠকাঠিন্যে সমস্যায় পাকা পেঁপে ভাল কাজ করে। পেঁপে ফাইবার সমৃদ্ধ, যা কোষ্ঠকাঠিন্য সারায় এবং স্বাভাবিক মলত্যাগে সাহায্য করে।

সকালে খালি পেটে পাকা পেঁপে খেলে পাকস্থলি সুস্থ থাকবে এবং অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা কমাতেও সহায়তা করে এ ফল।

পাকা পেঁপেতে ক্যালোরির পরিমাণ কম এবং ফাইবার এর পরিমাণ অনেকটা বেশি থাকার কারণে দীর্ঘ সময় পেট ভরা থাকে এবং ক্ষুদা কম পায় বলে দেহর ওজন কমাতে সাহায্য করে।

পেঁপেতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ, সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

পেঁপেতে আছে ক্যারোটিনাইডস নামের উপাদান, যা চোখের জন্য উপকারী। এ ছাড়াও চোখের মিউকাস মেমব্রেনকে সবল করতে সাহায্য করে।

প্রতিদিন সকালে খালি পেটে পেঁপে খেলে হার্ট সুস্থ থাকে। এছাড়া পাকা পেঁপেতে রয়েছে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। নিজের সু স্বাস্থের জন্য প্রতিটি মানুষের প্রতিদিনের খাদ্য তালিকায় যেকোন ধরণের একটি ফল অবশ্যই থাকা উচিৎ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Advertisement
Share.

Leave A Reply