fbpx

খেলাটা যুদ্ধ নয় তবুও মন খারাপ হয়

Pinterest LinkedIn Tumblr +

বাংলাদেশ ক্রিকেট দল এখন আমাদের বড় আবেগ ও ভালোবাসার জায়গা। বাংলাদেশের খেলা হলে দেখেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। ক্রিকেট না বোঝা বৃদ্ধ মাও শুনতে ভুল করে না। কিরে বাংলাদেশ জিতলো না হারলো? অবশ্য বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক পারফরম্যান্সের কথা বিবেচনা করলে ক্রিকেট না বোঝা মা-ই সবচেয়ে সুখী মানুষ।
তারপরও দিনশেষে দলটা আমাদের। ওদের একটা জয় আমাদের চন্দ্র জয়ের আনন্দ দেয়।

একটা হারের দিনে গোটা দেশেই যেন নেমে আসে সুনসান নীরবতা। শহর ছাপিয়ে গ্রামেও এখন ক্রিকেটের জনপ্রিয়তা আকাশচুম্বী। গ্রামীণ হাট বাজারেও শোনা যায় ক্রিকেট নিয়ে যুক্তি তর্ক। চলে আলোচনা সমালোচনা। চায়ের টংয়ে চলে ক্রিকেট আড্ডা। যেদিন বাংলাদেশের খেলা থাকে দিনমজুর মানুষটিও একটু সকাল করে বাড়ি ফিরতে চেষ্টা করেন। রিক্সাওয়ালা তার বাটন ফোনটিতে এফএম রেডিওতে খেলা শুনতে শুরু করে দেন। এমন অনেক দেখেছি। সবকিছু মিলিয়ে ক্রিকেট আমাদের এমনই ভালোবাসার জায়গা। বাংলাদেশ খারাপ করলে সেই সমালোচনা করার অধিকার অবশ্যই আছে আমাদের।

চলতি সিরিজের কিছু ঘটনাকে কেন্দ্র করে বড্ড মন খারাপ হয়। পতাকা কাণ্ডের কথা না হয় বাদই দিলাম। ক্রিকেট নাকি ভদ্র লোকের খেলা। ছোট থেকে তাই তো শুনে এসেছি৷ অবশ্য কেইন উইলিয়ামসন, মাহেন্দ্রসিং ধোনীদের দেখলে তাই মনে হয়। কিন্তু চলতি সিরিজের পাকিস্তানি ক্রিকেটারদের আচরণ দেখলে আবার অবাক হই। প্রথম দিন শেখ মাহেদীকে লাথি দেখানোর ভিডিওটা তো আমরা যারা ক্রিকেট প্রেমী সবাইই দেখেছি। পরের ম্যাচে আফিফকে বল ছুড়ে মারার ঘটনাটাতো আরো আলোচনায় এসেছে। এমন ঘটনা সত্যি অবাক করে৷

এবার আসি তাদের কথায়। বাংলাদেশের নাগরিক হয়েও বুক ফুলিয়ে পাকিস্তানের পতাকা উড়িয়েছেন অনেক দর্শক।পাকিস্তানের জয়ের পরে অভিনন্দন জানাতেও ভুল করেনি তারা৷ এমনকি দেশের প্রথম সারির গণমাধ্যমে তারা ইন্টারভিউও দিয়েছেন সাংবাদিক ভাইদের। একজন দেশপ্রেমিক বাঙালির পক্ষে কি এটা করা আদৌ সম্ভব? প্রশ্ন জাগে মনে । উত্তর মেলেনা। যিনি মুক্তিযুদ্ধের ইতিহাস জানেন তার পক্ষে কি পাকিস্তান দলকে সমর্থন করার রুচি আসে? অনেকেই আবার অন্য সুরে সুর মেলান। সেদিন এক ভাই আমাকে বললেন। আরেহ এত সিরিয়াস হওয়ার কি আছে! এটাতো জাস্ট খেলা। পাকিস্তানের সাথে যুদ্ধ তো নয়। ভাইকে বলেছিলাম যিনি এমন ভাবে দেশের উপর থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন তিনি যে যুদ্ধে দেশের হয়ে লড়বেন তার কি নিশ্চিয়তা? ভাই কিছু বললেন না। অন্য দলকে ভালো লাগতেই পারে৷ এটা খেলাধূলা। তাই বলে যেখানে নিজ দেশ খেলছে সেখানে অন্য দেশকে সমর্থন করা কতটা যৌক্তিক- সে প্রশ্নে থমকে যাই বারবার।

Share.

Leave A Reply