fbpx

গণপরিবহন সংক্রান্ত তথ্য দেবে ‘গুগল ট্রানজিট’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের গণপরিবহনের জন্য গুগল ম্যাস তাদের নতুন ফিচার চালু করেছে। এই ফিচারের নাম দিয়েছে গুগল ট্রানজিট। যার ফলে এখন থেকে নিয়মিত গণপরিবহনে যাতায়তকারীরা খুব সহজেই গণপরিবহন সংক্রান্ত তথ্য পাবেন।

রাজধানী ঢাকায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) থেকে ফিচারটি চালু হয়। ফলে গণপরিবহন ব্যবহারকারীরা গুগল ম্যাস রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখতে পাবেন এবং তাদের ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নিতে পারবেন। প্রাথমিকভাবে এই ফিচারটি রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

যেসকল মানুষের রাস্তাঘাট, লোকেশন ও রুট সম্পর্কে ধারণা নেই, তারা খুব সহজেই গুগল ট্রানজিট ব্যবহার করে তাদের যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবেন। অ্যাপসটির ইউআই ও ফাংশনালিটি খুবই সাধারণ করা হয়েছে।

যেমন কেউ যদি ধানমন্ডি থেকে সদরঘাট যেতে যান তাহলে তাকে দু’টি লোকেশনে টাইপ করতে হবে। এরপর গুগল ট্রানজিট তাৎক্ষণিকভাবে সেই ব্যক্তিকে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন রুটে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত সকল তথ্য জানিয়ে দেবে।

কীভাবে এই অ্যাপ ব্যবহার করতে হবে তা এক নজরে জেনে নেই

১.নিজের অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস ওপেন করতে হবে।
২. এরপর ডেসটিনেশন এন্টার করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে অথবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে এবং ‘সোর্স’ ও ‘ডেসটিনেশন’ লোকেশন লিখতে হবে।
৩. রুট এবং গন্তব্য সংক্রান্ত তথ্য জানতে ‘ট্রানজিট’ আইকন ট্যাপ করতে হবে।
৪. রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে।
৫. বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোনো বাস স্টপ ট্যাপ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply