fbpx

গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে জাবিতে নতুন নীতিমালার অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে নতুন নীতিমালার অনুমোদন দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিন্ডিকেট।মঙ্গলবার (৬ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নূরুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলমকে সভাপতি করে ‘প্ল্যাজারিজম রুলস অ্যান্ড রেগুলেশন’ কমিটি গঠন করা হয়। এ কমিটির সুপারিশের ভিত্তিতে সিন্ডিকেটের বিশেষ সভায় নীতিমালাটি অনুমোদিত হয়।

যেখানে বলা হয়েছে, শিক্ষকদের প্রকাশনা, মাস্টার্সের থিসিস, এমফিল ও পিএইচডি অভিসন্দর্ভ এবং প্রজেক্ট রিপোর্ট প্ল্যাজারিজম চেকার সফটওয়্যার দিয়ে নিরীক্ষা করে সংশ্লিষ্ট বিভাগ এবং ইনস্টিটিউটে জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত জুনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের পৃথক দুই সিন্ডিকেটের সভায় নীতিমালা অনুমোদন ও শিক্ষকদের প্রকাশনা, মাস্টার্সের থিসিস, এমফিল ও পিএইচডি অভিসন্দর্ভ এবং প্রজেক্ট রিপোর্ট কেন্দ্রীয় গ্রন্থাগারের প্ল্যাজারিজম চেকার সফটওয়্যার দিয়ে নিরীক্ষা করে সংশ্লিষ্ট বিভাগ এবং ইনস্টিটিউটে জমা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। ২ জুনের পর থেকে প্রকাশিত থিসিস, প্রকাশনা ও প্রজেক্ট রিপোর্ট প্ল্যাজারিজম যাচাই করে জমা দিতে হবে।

Advertisement
Share.

Leave A Reply