fbpx

গরম কমার সম্ভাবনা আজ

Pinterest LinkedIn Tumblr +

টানা কয়েকদিন তীব্র গরমের মধ্যে দিন কাটিয়েছেন দেশের মানুষ। আর এই গরমের মধ্যে একটুখানি খুশির খবর পাওয়া গেল আবহাওয়া অধিদপ্তর থেকে। তাদের পূর্বাভাসে আজ বলা হয়েছে, দেশজুড়ে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে, সামান্য বাড়ার সম্ভাবনা রয়েছে রাতের তাপমাত্রা।

আজ বুধবার (২৮ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহসিলেট বিভাগসহ কুষ্টিয়াকুমিল্লা অঞ্চলের দুএক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, দেশের বিভিন্ন জায়গায় ‘অস্থায়ীভাবে’ আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

আবহাওয়া অফিস থেকে আরও জানানো হয়েছে, বুধবার সকালে ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে ‘মৃদু তাপপ্রবাহ’ থেকে ‘মাঝারি তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে। তবে, তা কিছু জায়গায় কমার সম্ভাবনাও রয়েছে। এছাড়া, সীতাকুণ্ড, হাতিয়া, রাঙামাটি, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলেও বয়ে যাচ্ছে ‘মৃদু তাপপ্রবাহ’ থেকে ‘মাঝারি তাপপ্রবাহ’।

আবহাওয়াবিদদের তথ্য মতে, থার্মোমিটারের পারদ যখন ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে, তখন একে ‘মৃদু তাপপ্রবাহ’ বলা হয়আর উষ্ণতা যদি ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হয়, তবে তাকে ‘মাঝারি তাপপ্রবাহ’ বলা হয় এবং ‘তীব্র তাপপ্রবাহ’ বলা হয় যখন তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে যায়।

এদিকে, গত কয়েক দিন ধরে তুলনামূলকভাবে বেশি গরম অনুভূত হয়েছে খুলনা, যশোর ও রাজশাহী অঞ্চলে। তবে, গতকাল মঙ্গলবার এই তিন অঞ্চলের তাপমাত্রা কিছুটা কমেছে। আর গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Share.

Leave A Reply