fbpx

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ১৯ বিশ্ববিদ্যালয়ে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ শিক্ষাবর্ষে বাংলাদেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিষয়ে সাধারন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে এক মতবিনিময় সভায় চূড়ান্তভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় বলা হয়েছে, সশরীরে এসব পরীক্ষা নেয়া হবে। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র করা হবে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক – এ তিনটি বিষয়বস্তুর ওপর, যা উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচি অনুযায়ী করা হবে।

এর আগে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে তিনটি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে গত ২৬ ফেব্রুয়ারি নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

ইতিমধ্যে, ২০১৯ সালে কৃষিবিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এই গুচ্ছের ভর্তি পরীক্ষার পদ্ধতি নির্ধারণ করবে উপাচার্যদের সমন্বয়ে গঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি। কমিটি ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের একটি স্কোর দেবে। বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ শর্ত ও চাহিদা উল্লেখ করে শিক্ষার্থীর ভর্তি বিষয়ে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করবে। এরপর স্কোর নিয়ে শিক্ষার্থী ভর্তি করবে। এজন্য আলাদা করে কোন ধরনের ভর্তি পরীক্ষা নেওয়া হবে না।

সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বলেন, করোনার কারনে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হতে বিশ্ববিদ্যালয়ের পিছু হটার সুযোগ নেই।  শিক্ষার্থী ও অভিভাবকদের কথা চিন্তা করে সরাসরি ও সহজ উপায়ে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্য তিনি উপাচার্যদের প্রতি আহ্বান জানান।

ভার্চুয়াল এ সভায় ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে আরো যুক্ত ছিলেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও প্রফেসর ড. মো. আবু তাহের।

 

Advertisement
Share.

Leave A Reply