fbpx

গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের ‘উইভিং স্টোরিজ’ প্রদশর্নীর আয়োজন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের উদ্যেগে ‘উইভিং স্টোরিজ’ নামের এক ভিন্নধর্মী প্রদশর্নীর আয়োজন করা হয়েছে।

গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের ৬০ বছর পূর্তি উপলক্ষে ২০২১ সালে দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হওয়া ‘গ্যোটে পপ আপ’ প্রকল্পগুলোকে একই ছাদের নিচে প্রদর্শন করাই ছিল এর মূল উদ্দেশ্য। রাজধানীর পান্থপথে দৃকপাঠ ভবনের ৮ তলায় এই প্রদর্শনীটি চলে ২১শে মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত।

গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোমবার (২১ মার্চ) প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন প্রথম আলো পত্রিকার ম্যানেজিং এডিটর সাজ্জাদ  শরিফ। অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের পরিচালক ডক্টর কিরস্টেন হাকেনব্রোক।

প্রধান অতিথির বক্তব্যে সাজ্জাদ শরিফ বলেন, ‘গ্যোটে ইনস্টিটিউট তাদের ৬০ বছর পূর্তি উদযাপন করছে সুচিন্তিত একটি প্রদর্শনী আয়োজন করে। এ প্রদর্শনী বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সৃষ্টিশীলতার প্রকাশ ঘটেছে।’

যে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, এর মধ্যে রয়েছে- দিনাজপুরের রাস্তা থেকে, চলন বিলের শান্ত জলে ভাসমান স্বপ্ন, ভাটি অঞ্চলের গান, হারানো নদী, পাহাড়ের বিলুপ্তপ্রায় গান আবার তাদের ঘুরে দাঁড়ানোর গল্প, নতুন ভাবনার বই এবং অবশেষে সীমানা ভাঙার প্রত্যয়। এই প্রদর্শনীতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ‘অফ-সেন্টার’ এবং কম অন্বেষণ করা গল্পগুলোর সম্ভার প্রদর্শিত হয়। যেখানে প্রদর্শনীটি কিউরেট করেন রুক্সমিনি রিকভানা কিউ চৌধুরী।

প্রদর্শিত প্রজেক্টগুলো হলো- ভাটি অঞ্চলে আরফুন আহমেদের ‘ভাটি-স্কেপ’, চট্টগ্রামে শোহরাব জাহানের ‘বুক বেকারি’, ঢাকায় ঘাড়ত্যাড়া ‘ভয়ের ভুখন্ডে’, নাটোরের চলন বিলে আসফিকা রহমানের ‘ফ্লোটিং ড্রিম  কামস হোম’, রাঙ্গামাটিতে এডিট দেওয়ান এবং জুম ফিল্ম ফোরামের ‘৫ম পার্বত্য  চলচ্চিত্র উৎসব’, দিনাজপুরে রুক্সমিনী রিকভানা কিউ চৌধুরীর ‘কাহিচাল,বান্দরবানে  আসিফুজ্জামান খান এবং ইয়ংগুয়াং ম্রোর ‘নেটিভ রুটস’, ডেমরা এবং বার্লিনে মেহনাজ চৌধুরী এবং সিমোন সিমোনাটোর ‘ওয়ানস দেয়ার ওয়ার রিভার্স’।

গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের ‘উইভিং স্টোরিজ’ প্রদশর্নীর আয়োজন

প্রয়াত ভাস্কর্যশিল্লী গোলাম কিবরিয়া বাবুর পাঁচটি ভাস্কর্য প্রদর্শিত হয়।

এছাড়া মুজিববর্ষ উদযাপনের পাশাপাশি বাংলাদেশে গ্যোটে-ইন্সটিটিউটের ৬০ বছর পূর্তি এবং বাংলাদেশ ও জার্মানির মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির জন্য জার্মানীর মিউনিখ শহরের জনপ্রিয় সংগীতদল ‘JISR’/ ‘জিজারকে’ বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানানো হয়।  বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঙ্গলবার রাতে এই সংগীতদল মনোমুগ্ধকর এক কনসার্ট উপহার দেন।

Advertisement
Share.

Leave A Reply