fbpx

গ্রিন ব্যাংকিংয়ে ৭৩ শতাংশ ঋণ পাচ্ছে এসএমই খাত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘদিন ধরে বাংলাদেশ ব্যাংক ‘গ্রিন ব্যাংকিং’ বা ‘সবুজ অর্থায়ন’ বিষয় নিয়ে অন্যান্য ব্যাংকগুলোর সাথে কাজ করে যাচ্ছে। ব্যাংকগুলো এখন উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণ শুরু করেছে। ব্যাংকগুলো যে ঋণ বিতরণ করছে তাদের মধ্যে এই খাতে জাতীয় অর্থায়নের পরিমাণ ৬ শতাংশ। আর এর মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই)খাত পেয়েছে ৭৩ শতাংশ ঋণ।

তবে ঋণ প্রাপ্তির ক্ষেত্রে নারীরা পিছিয়ে আছে। পুরুষ উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পেয়েছেন সবুজ অর্থায়নের ৭৯ শতাংশ আর নারীরা পেয়েছেন বাকি ২১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং বিষয়ে ত্রৈমাসিক পর্যালোচনা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

‘সবুজ অর্থায়ন’ বলতে পরিবেশবান্ধব উপায়ে কারখানা নির্মাণ অথবা স্থাপিত কারখানায় দেওয়া ঋণকে বোঝানো হয়।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জানা গেছে, সাধারণত এই ব্যাংকিংয়ের আওতায় তিন ধরনের অর্থায়ন করা হয়। এগুলো হলো—গ্রিন ফাইন্যান্স, ক্লাইমেট রিস্ক ফান্ড এবং মার্কেটিং অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ফর গ্রিন ব্যাংকিং। প্রতিটি ব্যাংকের একটি অংশ গ্রিন ব্যাংকিংয়ের জন্য বরাদ্দ রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এই কার্যক্রমের আওতায় রয়েছে- সব ধরনের কাজ অনলাইনে করা, নিজস্ব শাখায় সোলার প্যানেল প্ল্যান্ট, পরিবেশবান্ধব খাতে বিনিয়োগ ও ভবিষ্যত বিনিয়োগ পরিকল্পনায় পরিবেশকে অগ্রাধিকার, পরিবেশ ঝুঁকির রেটিং খাত দেখে বিনিয়োগ, মোবাইল ও এসএমএস ব্যাংকিংসহ বিভিন্ন বিষয়ে সবুজ অর্থায়ন। বাংলাদেশ ব্যাংক এই লক্ষ্যে ২০১১ সাল থেকে তহবিল গঠন করেছে ।

বাংলাদেশ ব্যাংক বলছে, সেপ্টেম্বর পর্যন্ত সবুজ অর্থায়নে ব্যাংকগুলোর বিনিয়োগের পরিমাণ ২৮ হাজার ৫২৯ কোটি ৬৬ লাখ টাকা। ২০১৯ সালের ডিসেম্বরে এই অর্থায়নের পরিমাণ ছিল ২৫ হাজার ৯৫৭ কোটি ৮৩ লাখ টাকা। ফলে  ৯ মাসের ব্যবধানে ব্যাংকগুলোর বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৫৭১ কোটি ৮৩ লাখ টাকা।

একইসঙ্গে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত উদ্যোক্তা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৫২৫ টি। যেখানে বড় প্রতিষ্ঠান ১০৬টি এবং ক্ষুদ্র ও মাঝারি আকারের ৩৩২ প্রতিষ্ঠান ঋণ নিয়েছে। আর কুটির ও অতিক্ষুদ্র ২৭টি এবং অন্যান্য ১০টি প্রতিষ্ঠান ঋণ নিয়েছে।

একইসঙ্গে এই প্রান্তিকে নতুন করে সবুজ অর্থায়ন বা বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৩২০ কোটি ৪৭ লাখ টাকা। যা ব্যাংকের মোট বিতরণকৃত ঋণের ছয় শতাংশ। পাশাপাশি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোও ৮২ কোটি ৬৩ লাখ টাকা বিনিয়োগ করেছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, সবুজ অর্থায়নের জন্য ব্যাংকগুলোকে বিভিন্নভাবে উত্সাহিত করা হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ঋণ দিলে তা দেশের অর্থনীতির জন্য বেশি সুফল বয়ে আনবে। এজন্য এ খাতের দিকে বেশি নজর রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply