fbpx

আলিফিয়া স্কোয়াড, যেতে চায় বহুদূর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকাই সিনেমার নাচে নতুনত্ব আনতে কাজ করছে মোফাসসাল আল আলিফ। আলিফের কোরিয়োগ্রাফি এরই মধ্যে নজর করেছে নৃত্যপ্রেমীদের।

আলিফিয়া স্কোয়াড, যেতে চায় বহুদূর

নৃত্যশিল্পী মোফাসসাল আল আলিফ

আলিফের নাচের শুরুটা হয়েছিল মর্ডান নাচ দিয়ে। পরবর্তীতে সৃজনশীল নাচ শেখেন শিল্পী এম আর ওয়াসেকের কাছে। ১০১৮ সালে বৃত্তি পেয়ে ভারতের তেরেন্স লুইস ড্যান্স কোম্পনিতে উচ্চতর প্রশিক্ষণ নেন, কাজ করেছেন এই কোম্পানির পারফরমার হিসেবেও। দেশে ফিরে নিজেই গড়ে তোলেন নাচের দল ‘আলিফিয়া স্কোয়াড’।

আলিফিয়া স্কোয়াড, যেতে চায় বহুদূর

বিশ্ব দরবারে নাচের মাধ্যমে নিজ দেশকে তুলে ধরতে চায় আলিফা স্কোয়াড

আলিফ বলেন, ‘গ্লোবালি যেই ড্যান্স স্টাইলগুলো, যেগুলো সময় উপযোগী সেইগুলো আমরা অনুশীলন করি। আর এগুলো আমি শিখে এসেছি মুম্বাইয়ের তেরেন্স লুইস ড্যান্স কোম্পনি থেকে। ওখানেই বিভিন্ন ধরনের গ্লোবাল ড্যান্স স্টাইলের সাথে পরিচিত হই, যা সারা বিশ্বেই চলছে। সেগুলোই আমরা করি, যেমন জ্যাজ, হিপহপ, আফ্রো। ‘

১০ জনের এই দলে আরও আছেন মাটি সিদ্দিকী, ফারজানা, রেমা, নীলাঞ্জনা, অং অং, নয়ন , রুতবাহ ও শারমিন সুর। এই শিল্পীদের বেশির ভাগই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। নাচটাকেই পেশা হিসেবে নিতে চান তারা।

আলিফ জানান ‘ সম্প্রতি ঢালিউডের তিনটি সিনেমায় কাজ করেছি। তিনটাতেই একটু নাচের ভিন্নতা ছিল। আমি মনে করি ঢাকাই সিনেমায় নাচের অগ্রযাত্রাটা জরুরি। তাহলে অনেক নৃত্য শিল্পীর আয়ের উৎস তৈরি হবে। সেই সাথে নাচকে পেশা হিসেবে নিতেও আর ভয় হবে না।’

দলটি মনে করে আন্তর্জাতিক ঘরানার নাচে অনেক পিছিয়ে বাংলাদেশ। বিশ্ব দরবারে নাচের মাধ্যমে নিজ দেশকে তুলে ধরতেই চেষ্টা করছেন এই শিল্পীরা।

আলিফিয়া স্কোয়াড, যেতে চায় বহুদূর

ইয়োগা, জ্যাজ, আফ্রো, হিপহপসহ বৈশ্বিক বিভিন্ন নাচের ধরণ অনুশীলন করেন তারা।

বৈশ্বিক ঘরানার নাচ করার জন্য দেশের অনেকেই এটিকে বাঁকা চোখে দেখেন। শিল্পীরা জানান, আন্তর্জাতিক শিল্পের জায়গায় টিকতে হলে এখন দেশের নাচের সাথে বিদেশি নাচটা রপ্ত করাও জরুরি।

এই দলেরই সদস্য শারমিন সূর বলেন, ‘ মূলত আমি ক্লাসিক্যাল ফর্মের নৃত্য শিল্পী। তারপরেও আমি এখানে কেন?- প্রশ্নটা আসে। আসলে আমি শিল্পী এবং সব শিল্পকেই সম্মান করি। আমার মনে হয় গ্লোবাল স্টাইল বাংলাদেশে অনেকটাই উপেক্ষিত। অনেকে বোধয় ইচ্ছে ইচ্ছে করেই সম্মানটা করতে চান না। শিল্পের জায়গা থেকে এই কার্পণ্য এখন দূর করার সময় এসেছে।‘

আলিফ জানান, নিয়মিত ইয়োগা, জ্যাজ, কনটেম্পরারি, বলিহপ, হাইহিলস, অ্যারিয়াল ও অন্যান্য গ্লোবাল ড্যান্স স্টাইলের প্রশিক্ষণ দিয়ে দলের সদস্যদের দক্ষ করে তোলা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply