fbpx

চমেকে নতুন ১০টি ডায়ালাইসিস মেশিন চালু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কিডনি ওয়ার্ডে নতুন ১০টি ডায়ালাইসিস মেশিনে সেবা চালু হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) হাসপাতালের উপ-পরিচালক অং সুই প্রু মারমা বিষয়টি নিশ্চিত করেছেন।

অং সুই প্রু মারমা বলেন, রোববার বিকেল থেকে নতুন ১০টি মেশিনে রোগীদের সেবা চালু হয়েছে। বর্তমানে মোট ১৭টি মেশিনে কিডনি ওয়ার্ডে রোগীদের ডায়ালাইসিস সেবা চলছে। আগে ৪টি মেশিনে নিয়মিত ডায়ালাইসিস করা হতো। বর্তমানে ৯টি মেশিন বসানো হয়েছে কিডনি ওয়ার্ডে। কোভিড ওয়ার্ডে আগে তিনটি ডায়ালাইসিস মেশিন ছিল। সেখানে আরও একটি মেশিন বসানো হয়েছে।

তিনি আরো বলেন, কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবায় নতুন মেশিন চালু হওয়ায় কিডনি রোগীদের সেবার পরিধি বেড়েছে। ৬ মাসের ডায়ালাইসিস বাবদ সরকারিভাবে ২০ হাজার টাকা ফি নির্ধারণ করা আছে। সে হিসেবে প্রতি সেশনে ৪১৭ টাকায় একজন রোগীর ডায়ালাইসিস করা যাবে।

সম্প্রতি বেসরকারি ডায়ালাইসিস প্রতিষ্ঠান স্যানডর ভর্তুকি কমিয়ে দেওয়ায় রোগী ও স্বজনদের আন্দোলনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় চমেক হাসপাতালে ১০টি ডায়ালাইসিস মেশিন দেয়। চালু হওয়া ১৭টি মেশিনের সাহায্যে প্রতিদিন তিন সেশনে ৫১ জনকে ডায়ালাইসিস সেবা প্রদান করা যাবে।

#বাসস

Advertisement
Share.

Leave A Reply