fbpx

চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে পরীক্ষার্থীসহ সাধারণ মানুষ   

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ করেই ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানোর প্রতিবাদে ধর্মঘট পালন করছে পরিবহন শ্রমিকরা। শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে শুরু হয়েছে এই ধর্মঘট।

বৃহস্পতিবার সারা দেশে বাস-ট্রাক ধর্মঘটের ডাক দেয় সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতি।

প্রথম দিকে দেশের বিভিন্ন জেলায় ধর্মঘটের ডাক দিলেও পরে তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন কেন্দ্রীয় পরিবহন মালিক সমিতি। যার প্রভাবে শুক্রবার সকাল ৬টা থেকে সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে।

এই পরিবহন ধর্মঘটের ফলে ভোগান্তিতে পড়েছেন রাজধানীসহ সারাদেশের সাধারণ যাত্রীরা। রাজধানীর প্রতিটি বাসস্ট্যান্ডে গাড়ির জন্য অপেক্ষমায় থাকা যাত্রীদের ভিড় দেখা যায় সকাল থেকেই। তবে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা। সরকারি সাত কলেজসহ এদিন ১৯ টি চাকরির পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা হওয়ার কথা আজ। সাত কলেজের নিয়ন্ত্রক ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা জানান, পরিবহন ধর্মঘট হলেও পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা গণপরিবহন না পেয়ে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন।

পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, হঠাৎ গণপরিবহন বন্ধ করায় তাদের বিপাকে পড়তে হয়েছে। তারা বলছেন, প্রায় ৪০মিনিট ধরে গাড়ির জন্য অপেক্ষা করছে কিন্তু কোন গাড়ি পাচ্ছি না। তাদের কয়েকগুণ রিক্সা ও সিএনজি ভাড়া দিয়ে যেতে হচ্ছে।

শিক্ষার্থীরা অভিযোগ তুলে বলেন, তেলের দাম বাড়ানোর আগে সরকারের উচিত ছিল বাস ভাড়ার বিষয়টি সমাধান করা কিন্তু তা না করে হঠাৎ তেলের দাম বাড়িয়ে দেয়ার ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে আমাদের মতো সাধারণ যাত্রীদের।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ জানান, তেলের দামের সঙ্গে বাস ভাড়া বৃদ্ধি না করলে মালিকরা গাড়ি চালাবে না। কারণ এতে মালিকেরা ক্ষতিগ্রস্ত হবে। তাই কঠোর ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রস্তাব আসেনি। তবে রবিবার মিটিং হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতি হাজী মো. তোফাজ্জল হোসেন মজুমদার জানান, অনির্দিষ্টকালের জন্য ভোর ৬টা থেকে সারা দেশে ট্রাক ও কাভার্ডভ্যানে পণ্য পরিবহন বন্ধ থাকবে। সরকার আমাদের দাবি দাওয়া মেনে না নেয়া পর্যন্ত চলবে ধর্মঘট। মালিকদের সঙ্গে কোনও প্রকার কথা না বলে এভাবে হঠাৎ করে তেলের মূল্য বৃদ্ধি অযৌক্তিক বলেও দাবি করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply