fbpx

চলতি বছরও হচ্ছে না কর মেলা

Pinterest LinkedIn Tumblr +

করদাতাদের কর প্রদানে উৎসাহ বাড়াতে গেল কয়েক বছর ধরে উৎসবমুখর পরিবেশে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজন করে আসছে কর মেলার। শুধু রাজধানীই নয়, ধীরে ধীরে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এ মেলার পরিধি বিস্তৃত করার পরিকল্পনা আছে এনবিআরের।

কিন্ত করোনাভাইরাসের প্রকোপের কারণে ২০২০ সাল থেকে এ আয়োজন বন্ধ রয়েছে। একই কারণে চলতি বছরও মেলার আয়োজন করা সম্ভব হবে না বলে জানিয়েছে এ সংস্থাটি।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে কর অঞ্চলগুলোকে জানানো হয়েছে, এবারও কর  মেলা হবে না।

এনবিআর জানিয়েছে, এ বছরও করোনার কারণে হচ্ছে না কর মেলা। সেক্ষেত্রে করদাতারা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে রিটার্ন দিতে পারবেন। তাদের জন্য সেখানে থাকবে নানা ধরনের সুযোগ-সুবিধা।

মেলা না হলেও করদাতারা যাতে প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ পান, সে জন্য সম্প্রতি অঞ্চলগুলোকে নির্দেশ দিয়েছে এনবিআর। নভেম্বর মাসের শেষ দুই সপ্তাহ প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হবে বলে জানানো হয়। তবে গতবারের মতো ব্যাংকে টাকা জমা দিয়ে অঞ্চলগুলোতে শুধু রিটার্ন জমা করতে পারবেন করদাতারা।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে কর মেলার আয়োজন করে আসছে এনবিআর। সাধারণত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ডের কর বিভাগ। প্রতিবছর আগস্ট মাস থেকেই এই বিশাল আয়োজনের প্রস্তুতি শুরু হয়।

সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। সে বছরই রিটার্ন জমা দেন ২৫ লাখ।

Share.

Leave A Reply