fbpx

চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে

Pinterest LinkedIn Tumblr +

দেশে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে ২৭ এপ্রিল বলে জানিয়েছে জনপ্রসাশন মন্ত্রণালয়। খোলা থাকছে শপিং মল, বন্ধ থাকবে গণপরিবহন।

দ্বিতীয় ঢেউয়ে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে সরকার দেশে ৫ এপ্রিল থেকে গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আবার ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ‘সর্বাত্মক লকডাউন’ দেয়া হয় কিন্তু করোনায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে তা নিয়ন্ত্রনে সরকারি ঘোষণা অনুযায়ী আবারো এক সপ্তাহ লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। গত ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এটি শেষ হওয়ার থা থাকলেও। পরে সেটা বাড়িয়ে ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত আগের শর্ত মেনে লকডাউন কন্টিনিউ করার পেক্ষিতে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ সময় ব্যবসায়ীরা যাতে ঈদের ব্যবসাটা করতে পারে, সেটা মাথায় রেখেই এখন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তবে পরিস্থিতি কী হয় সেটা বিবেচনা করেই পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হনে বলেও উল্লেখ করেন তিনি।

পরেও আবার চলমান লকডাউন আরও এক সপ্তাহ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই লকডাউনেও আগের নিয়ম অনুযায়ী বিধিনিষেধ কথা বলে হলেও বিশেষ ফ্লাইট চালু রাখা হয়েছিল।

লকডাউনে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রয়েছে। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং এ-সংক্রান্ত অফিসগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে। গণমাধ্যমসহ জরুরি সেবা কার্যক্রমও চলবে। প্রথমে ব্যাংক বন্ধের ঘোষণা দিলেও পরে তা আবার খোলার সিদ্ধান্ত হয়। আর শিল্পকারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় চালু আছে।

Share.

Leave A Reply