fbpx

চাল, গম ও আমন ধানের দাম নির্ধারণ করল সরকার

Pinterest LinkedIn Tumblr +

চলতি আমন মৌসুমে সরকার খোলা বাজার থেকে ২৭ টাকা কেজি দরে ৩ লাখ মেট্রিক টন ধান ও ৪০ টাকা কেজি দরে ৫ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এর সাথে, ২৮ টাকা কেজি দরে দেড় লাখ টন গম কেনা হবে বলেও জানান তিনি।

আজ রবিবার (৩১ অক্টোবর) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্তের কথা জানান খাদ্যমন্ত্রী।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

খাদ্যমন্ত্রী তার বক্তব্যে বলেন, কৃষকের জন্য ন্যায্যমূল্য নিশ্চিত করতে ও খাদ্যের নিরাপত্তা মজুত বাড়াতে চায় সরকার। তাই এই মূল্য নির্ধারণ করা হল।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক তার বক্তব্যে বলেন, দেশে কৃষিজমির পরিমাণ কমে যাওয়া, শিল্পকারখানা বৃদ্ধি পাওয়া এবং সর্বোপরি নন-হিউম্যান কনজামশন বেড়ে যাওয়ার পরও উৎপাদন বাড়ানোর মাধ্যমে খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। এরইমধ্যে, দেশের দক্ষিণাঞ্চলের জন্য লবণাক্ততা সহিষ্ণু ধানের আবাদ শুরু হয়েছে।

এদিকে খাদ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ৭ নভেম্বর থেকে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হবে। চলতি অর্থবছরে (২০২১-২২) ৩ লাখ টন আমন ধান, ৫ লাখ টন সিদ্ধ চাল কেনা হবে। এছাড়া, আগামী ১ এপ্রিল থেকে দেড় লাখ টন গম কেনারও সিদ্ধান্ত হয়েছে এ সভায়।

গত বছর আমনে ২৬ টাকা কেজি দরে ধান ও ৩৬ টাকা কেজি দরে চাল কিনেছিল সরকার।

Share.

Leave A Reply