fbpx

চা রপ্তানি, বাইসাইকেলসহ ৪ নতুন খাত পাবে নগদ সহায়তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রপ্তানির বিপরীতে নগদ সহায়তার ক্ষেত্রে আরও চারটি খাত চলতি ২০২১-২২ অর্থবছরে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এই চারটি খাত হলো দেশে উৎপাদিত চা, বাইসাইকেল, বাইসাইকেলের যন্ত্র, এমএস স্টিল পণ্য ও দেশে উৎপাদিত সিমেন্ট শিট।

আজ সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক নীতি বিভাগ এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। প্রতিটি পণ্য রপ্তানির বিপরীতে ৪ শতাংশ রপ্তানি সুবিধা দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে এই প্রজ্ঞাপনে।

পাশাপাশি, অর্থনৈতিক অঞ্চলের পণ্য রপ্তানিতে নগদ সহায়তাও দেওয়া হবে। এ বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশেষায়িত অঞ্চলের (বেজা, বেপজা ও হাইটেক পার্ক) বিদ্যমান সহায়তার আওতা বাড়ানো হয়েছে। বিদ্যমান সুবিধাগুলো ছাড়াও বিশেষায়িত অঞ্চলের ‘এ’ ও ‘বি’ টাইপ প্রতিষ্ঠানের প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানির বিপরীতে ৪ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। এছাড়া, বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে অন্যান্য পণ্য রপ্তানির ক্ষেত্রে ১ শতাংশ হারে রপ্তানি প্রণোদনা সহায়তা পাবে।

এছাড়াও, চলতি অর্থবছরে ব্যক্তিপর্যায়ের ফ্রিল্যান্সারদের নগদ সহায়তা দেওয়া হবে ৪ শতাংশ হারে। তবে এই আয়ের ক্ষেত্রে সত্যতা নিরূপণে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের ছাড়পত্র লাগবে বলেও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

এর সাথে ফ্লোট গ্লাস শিট, ওপাল গ্লাস ওয়্যার, কাস্ট আয়রন ও অ্যালুমিনিয়াম ইঞ্জিনিয়ারিং পণ্য, হালকা প্রকৌশল পণ্য খাতের আওতায় রপ্তানি ভর্তুকির জন্য বিবেচিত হবে। পাশাপাশি, উচ্চ প্রযুক্তিসম্পন্ন পণ্য (কম্প্রেসর) এবং এইচসিএফসিমুক্ত রেফ্রিজারেটর ইলেকট্রনিক পণ্য হিসেবে কনজিউমার ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স খাতের আওতায় রপ্তানি ভর্তুকিও পাবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, প্রযোজ্য সবগুলো খাতে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকি/প্রণোদনা সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট রপ্তানির বিপরীতে ন্যূনতম ৩০ শতাংশ দেশীয় মূল্য সংযোজন থাকতে হবে।
সকল ক্ষেত্রে রপ্তানি মূল্য দেশে আসার ১৮০ দিনের মধ্যে নগদ সহায়তার জন্য আবেদন করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply