fbpx

চীনে কোভিড টিকা নিচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিধর দেশ চীনে উৎপাদিত সিনোভ্যাক, বিবিবিপি-করভি, ভেরো সেলস নামের করোনা ভাইরাসের টিকা নিচ্ছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

বিদেশি শিক্ষার্থীদের জন্য চীনের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে। চীনে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীরা কোনো ঝামেলা ছাড়াই এ টিকা নিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন।

চীনের রাজধানী বেইজিং এর পিকিং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেহেদী হাসান সানী বলেন, শুরু থেকেই আমি কোভিড- ১৯ এর ভ্যাকসিন নিয়ে আগ্রহী ছিলাম। এপ্রিলের মাঝামাঝি সময়ে সিনোফার্মের বিবিবিপি-করভি টিকার প্রথম ডোজ গ্রহণ করি। সেখানে আমাকে ৩০ মিনিট নিবিড় পর্যবেক্ষণে রাখার পর ছেড়ে দেওয়া হয়। সব কিছু ঠিকঠাক থাকলে যথাসময়ে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণ করবো। সব মিলিয়ে খুবই ভাল একটি অভিজ্ঞতা।‘

আরেক শিক্ষার্থী ফাহিম আহমেদ শুভ্র বলেন, এপ্রিলের ২৩ তারিখ আমার বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে সব বিদেশি শিক্ষার্থীদের করোনাভাইরাস ভ্যাকসিন সিনোভ্যাক এর প্রথম ডোজ দেওয়া হয়। ভ্যাকসিন নেওয়ার পর ইনজেকশনের জায়গায় একদিন হালকা ব্যাথা ছাড়া আর কোন সমস্যা হয়নি। টিকা নেওয়ার ব্যাপারটি সম্পূর্ণ স্বেছায় এবং বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই কঠোর মনিটরিংয়ে খুব সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।‘

চাইনিজ অ্যাকাডেমি অব এগ্রিকালচারাল সায়েন্সে’ পিএইচডি প্রোগ্রামের শিক্ষার্থী শিরিন আক্তার বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে করোনাভাইরাস টিকার প্রথম পর্ব সিনোভ্যাক দেওয়া হয়েছে। সকাল ৯ টায় থেকে কাছের হাসপাতালে টিকাদান শুরু হয়েছিল। এ টিকার মেয়াদ তিন বছর পর্যন্ত থাকবে।‘

চীনে হুজু ইউনিভার্সিটিতে অধ্যয়নরত মোস্তাক আহমেদ নিশাত টিকার পাশ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানান, হাসপাতালের ডাক্তাররা প্রথমে কিছু প্রাথমিক পরীক্ষা করেন যেমন জ্বর, মাথাব্যথা, সর্দি-কাশি আছে কিনা। টিকা গ্রহণের পর এখন পর্যন্ত কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় নি। তবে ইনজেকশনের জায়গায় একদিন হালকা ব্যাথা ছাড়া আর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

টিকা নিলে কি কি বিধিনিষেধ মানতে হবে সে প্রসঙ্গে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলা জানা যায়, টিকা দেওয়ার পর ৩০ মিনিট সবাইকে টিকাদান কেন্দ্রে অপেক্ষা করতে হয়েছে যাতে শারীরিক কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। চিকিৎসকরা প্রাথমিক কিছু পরামর্শ দেন, যেমন ২৪ ঘণ্টার মধ্যে গোসল না করা, ঝাল জাতীয় খাবার থেকে বিরত থাকা, প্রচুর পরিমাণে হালকা গরম পানি খাওয়া এবং ৭ দিন মদপান না করা।

এদিকে চীনের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যেসব শিক্ষার্থী বাংলাদেশে আটকা পড়েছেন, তারা চীনা ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকার চেয়েছেন। ২৭ এপ্রিল বাংলাদেশে অবস্থারত শিক্ষার্থীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি দেন। সেখানে স্বেচ্ছায় চীনা টিকা নিতে ইচ্ছুক প্রায় ২ হাজার শিক্ষার্থীর একটি তালিকাও জমা  দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply