fbpx

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী আনছে আলিবাবা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চ্যাটজিপিটির সাথে প্রতিযোগিতায় নামতে এবার নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ব্যবস্থা চালুর ঘোষণা দিল আলিবাবা। তাদের সম্ভাব্য নতুন এই পণ্যের নাম ‘টংগি কিয়ানওয়েন’।

কোম্পানিটির ক্লাউড কম্পিউটিং বিভাগ বলছে, ‘অদূর ভবিষ্যতে’ তারা এই চ্যাটবটকে আলিবাবার বিভিন্ন ব্যবসায় সমন্বিত করবে। তবে, তারা এর সম্ভাব্য সময় সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি। বিবিসির প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

চলতি বছরের শুরুতে আলিবাবা জানায়, তারা চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী ব্যবস্থা নিয়ে কাজ করছে।

‘টংগি কিয়ানওয়েন’ শব্দের সম্ভাব্য মানে দাঁড়ায় ‘হাজার প্রশ্ন করে উত্তর খোঁজা’। তবে এই নামের কোনো ইংরেজি রূপ দেয়নি আলিবাবা।

টংগি কিয়ানওয়েন আত্মপ্রকাশের সময় আলিবাবার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং বলেন, “আমরা জেনারেটিভ এআই ও ক্লাউড কম্পিউটিং চালিত এক প্রযুক্তিগত ক্রান্তিকালে রয়েছি।”

নতুন এই চ্যাটবট ইংরেজির পাশাপাশি চীনা ভাষাতেও কাজ করতে পারে। আর প্রাথমিকভাবে এটি আলিবাবার ওয়ার্কপ্লেস মেসেজিং অ্যাপ ‘ডিংটক’- এ যুক্ত করা হবে। পাশাপাশি কোনো বৈঠকের কথোপকথন লিখিত নোটে রূপান্তর, ইমেইল লেখা ও ব্যবসায়িক প্রস্তাবনার খসড়া তৈরি’সহ চ্যাটবটটি বেশ কিছু সংখ্যক কার্যক্রম পরিচালনা করতে পারে।

আলিবাবা বলেছে, অ্যামাজনের অ্যালেক্সার সঙ্গে মিল থাকা কোম্পানির ভয়েস অ্যাসিস্ট্যান্ট স্মার্ট স্পিকার ‘টিমল জিনি’তেও এই ব্যবস্থা সমন্বিত হবে।

চ্যাটজিপিটি বিভিন্ন প্রশ্নের স্বাভাবিক, মানুষের মতো ভাষায় জবাব দিতে পারে। ২০২১ সাল ও এর আগের ইন্টারনেট ডেটাবেইজ ব্যবহার করে বিভিন্ন লেখার ধরনও নকল করতে পারে মাইক্রোসফটের এই প্রযুক্তি।

Advertisement
Share.

Leave A Reply