fbpx

জনপ্রিয় সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

Pinterest LinkedIn Tumblr +

মৃত্যুবরণ করলেন প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ। হৃদরোগে আক্রান্ত হয়ে গতকাল রবিবার (২৯ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। গত ৩১ জুলাই থেকে এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর থেকে জানা গেছে, ৮৫ বছর বয়সী পশ্চিমবঙ্গের বাংলা ভাষার জনপ্রিয় এই লেখক গত এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেই সময় শহরের একটি হোটেলে আইসোলেশনে থাকার পর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়। ৩৩ দিন লড়াই করার পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব। তবে আবারও অসুস্থ হলে হাসপাতালে ভর্তি করা হলেও আর বাড়ি ফিরলেন না প্রখ্যাত এই সাহিত্যিক।

জানা গেছে, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি তাঁর মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এছাড়া, লিভার ও কিডনিতেও সামান্য সমস্যা ছিল। হাসপাতালে ভর্তির পর আবারও কোভিড পরীক্ষা করা হলে তাতে সংক্রমণ ধরা পড়েনি। দৃষ্টিশক্তির সমস্যাসহ আরও বয়সজনিত নানা সমস্যাতেও ভুগছিলেন বুদ্ধদেব গুহ।

১৯৩৬ সালে ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব গুহ। স্ত্রী প্রখ্যাত রবীন্দ্রসংগীত গায়িকা ঋতু গুহ। বাংলা ভাষায় পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই লেখক মূলত বন, অরণ্য এবং প্রকৃতি বিষয়ক লেখার জন্য বেশ পরিচিত। কিশোর সাহিত্যেও ছিল তাঁর অবাধ বিচরণ। তিনি বিশ্বভারতীর রবীন্দ্রভবন পরিচালন সমিতির সদস্য ছিলেন। বুদ্ধদেব গুহ ১৯৭৭ সালে ‘হলুদ বসন্ত’ উপন্যাসের জন্য ‘আনন্দ পুরস্কার’ পেয়েছেন।

Share.

Leave A Reply