fbpx

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও ধারণ করা কিশোরী পেলো পুলিৎজারের সম্মাননা

Pinterest LinkedIn Tumblr +

যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও ধারণ করা কিশোরীকে বিশেষ সম্মাননা দিয়েছে পুলিৎজার পুরস্কার বোর্ড।

দারনেলা ফ্রেইজারের বয়স এখন ১৮ বছর। গেল বছর ফ্লয়েডের নির্যাতনের ঘটনার ভিডিও মোবাইল ফোনের মাধ্যমে ধারণ করেছিল তিনি। ঘটনার সময় কিশোরী দারলেনা ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন।

সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। ২০২১ সালে বিজয়ীদের নামের তালিকা ঘোষণা করা হয়েছে শুক্রবার। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপি, দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনের মতো গণমাধ্যমগুলো।

গত বছরের ২৫ মে, যুক্তরাষ্ট্রের মিনেসোটায় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে গলায় হাঁটু গেড়ে চেপে ধরেন ডেরেক চৌভিন নামের এক পুলিশ কর্মকর্তা। কিছুক্ষণের মধ্যেই দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। এই ঘটনার প্রথম সংবাদ প্রকাশ করে দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন। ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার জিতে নিয়েছে এই গণমাধ্যমটি।

এই ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার পেয়েছেন বার্তা সংস্থা এপির ১০ জন ফটোগ্রাফার।

যুক্তরাষ্ট্রে পুলিশের বর্ণবৈষম্য নিয়ে বিশ্লেষণী সংবাদ প্রকাশের জন্য সম্মানিত করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে।

এছাড়া করোনা মহামারি নিয়ে বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশের জন্য জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস ও দ্য আটলান্টিক।

১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে পুলিৎজার পুরস্কার । সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। প্রতিবছর পুরস্কার ঘোষণা করে কলম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড।

Share.

Leave A Reply