fbpx

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল সৃজিত এবং কৌশিকের সিনেমা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৬৭তম ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা বাংলা ছবির সম্মান পেল ‘গুমনামী’। সৃজিত মুখার্জী পরিচালিত ২০১৯ সালে মুক্তি পায় সিনেমাটি। এই সিনেমায় নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন টলিউড অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সিনেমার গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য এবং অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী।

সেরা মৌলিক চিত্রনাট্যর পুরস্কার পেল কৌশিক গাঙ্গুলীর ছবি ‘জ্যেষ্ঠপুত্র’। এদিকে, ‘জ্যেষ্ঠপুত্র’ ছবিতে আবহ সঙ্গীতের জন্য পুরস্কার পেলেন সঙ্গীতশিল্পী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। কৌশিক আর সৃজিত একই বিভাগের (চিত্রনাট্য) পুরস্কার পেলেন। ‘গুমনামী’ সিনেমার চিত্রনাট্যও সেরা খেতাব পেয়েছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল সৃজিত এবং কৌশিকের সিনেমা

‘গুমনামী’ সিনেমার একটি দৃশ্যে প্রসেনজিত চট্টোপাধ্যায়। ছবি : সংগৃহীত

উচ্ছ্বসিত ‘জ্যেষ্ঠপুত্র’র পরিচালক কৌশিক গাঙ্গুলী। আনন্দবাজার ডিজিটালকে তিনি বললেন, ‘জ্যেষ্ঠপুত্র দু’টি বিভাগে সম্মানিত হল। খুবই আনন্দের বিষয়। প্রবুদ্ধদা জাতীয় পুরস্কার পেলেন। আমার মতে, অনেক দিন আগেই এই সম্মান তাঁর প্রাপ্য ছিল। এবারে সেটা পূর্ণ হল। আঞ্চলিক থেকে জাতীয়, যে কোনও পুরস্কার পেতেই আমি ভালোবাসি। আর সৃজিতকে আমার তরফ থেকে অনেক শুভেচ্ছা।’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল সৃজিত এবং কৌশিকের সিনেমা

‘জ্যষ্ঠপুত্র’ সিনেমায় অভিনয় করেছেন প্রসেনজিত চট্টোপাধ্যায় এবং ঋত্বিক চক্রবর্তী। ছবি: সংগৃহীত

সৃজিত মুখার্জী আনন্দবাজার ডিজিটালকে বললেন, ‘এই ছবি করতে গিয়ে খুনের হুমকি থেকে আমার কুশপুত্তলিকা পোড়ানো, সবই হয়েছে। তবে আজ বেশ খুশি আমি। মিথিলারও খুব আনন্দ হয়েছে। তবে সিনেমা করার সময়ে  পুরস্কারের কথা একেবারেই ভাবি না। বুম্বাদা (প্রসে়নজিৎ চট্টোপাধ্যায়) থেকে সোমনাথ (রূপটান শিল্পী), আমার দলের সকলে যেভাবে এই ছবির জন্য পরিশ্রম করেছিলেন, পুরস্কার না পেলে কি সেটা কমে যেত?’

গত বছর মে মাসে এই পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সময়সীমা পিছিয়ে যায়। ২০১৯ সালের ছবিগুলোর মধ্যে বাছাই পর্বের কাজে তাই দেরি হয়। সোমবার সেই তালিকা প্রকাশিত হলো।

Advertisement
Share.

Leave A Reply