fbpx

জাতীয় পরিচয়পত্র ছাড়া কেনা যাবে সর্বোচ্চ দুটি সিম

Pinterest LinkedIn Tumblr +

এখন থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া গ্রাহক সর্বোচ্চ দুটি সিম কিনতে পারবেন বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।  অর্থাৎ এনআইডি ছাড়া পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে সিম কেনার নতুন এই শর্ত বেঁধে দিল বিটিআরসি।

সম্প্রতি এক বৈঠকে বিটিআরসি এই সিদ্ধান্ত জানায়।

বিটিআরসি জানিয়েছে, একজন গ্রাহককে এই সিম কেনার পরবর্তী ছয় মাসের মধ্যে মোবাইল  অপারেটরের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের বিপরীতে নিবন্ধন করতে হবে। কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়া এনআইডির কপি দিয়ে অপারেটরের কাছ থেকে নিবন্ধন করা না হলে সেগুলো ব্লক করে দেওয়া হতে পারে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র গণমাধ্যমকে এ প্রসঙ্গে বলেন, মূলত অপরাধ দমন এবং গ্রাহকদের সুনির্দিষ্ট করতে জাতীয় পরিচয়পত্র ছাড়া অন্য ডকুমেন্টস দিয়ে সর্বোচ্চ দুটি সিম কার্ড কিনতে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে অন্যান্য ডকুমেন্টস দিয়ে কেনা সিমগুলো কেনার পরবর্তী ছয় মাসের মধ্যে মোবাইল অপারেটরের মাধ্যমে এনআইডির বিপরীতে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা না হলে সেগুলো ব্লক করে দেওয়া হতে পারে।

বর্তমানে একজন মোবাইল ফোন ব্যবহারকারী তার এনআইডি কার্ডের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম কার্ড কিনতে পারেন। একইসঙ্গে যাদের এনআইডি বা স্মার্ট এনআইডি নেই, তাদেরকে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে সিম কার্ড কেনার অনুমোদন দিয়েছে বিটিআরসি।

Share.

Leave A Reply