fbpx

জানুয়ারিতে ৪২৭ সড়ক দুর্ঘটনা, মৃত্যু ৪৮৪ জনের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরের জানুয়ারি মাসেই সারা দেশে ৪২৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে এ পর্যন্ত নিহত হয়েছেন ৪৮৪ জন আর আহত হয়েছেন ৬৭৩ জন।

৬ ফেব্রুয়ারি বিকালে রোড সেফটি ফাউন্ডেশন এক প্রতিবেদনে এ তথ্য জনায়। মূলত সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য মতে, এসব দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনার হার সব থেকে বেশি। জানুয়ারি মাসে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬৮ জন। এ সময়ে চারটি নৌ-দুর্ঘটনায় সাতজন নিহত, চারজন আহত ও ছয়জন নিখোঁজ হয়েছেন। এছাড়া ১১টি রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪ জন ও আহত হয়েছেন ছয়জন বলে জানায় সংগঠনটি।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, বিভাগওয়ারী পরিসংখ্যানে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ১১২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৮ জন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। বিভাগটিতে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন। এছাড়া একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ঝালকাঠি জেলায়।

নিহতদের মধ্যে পুলিশ সদস্য, সেনা সদস্য, স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষক, চিকিৎসক, ব্যাংক কর্মকর্তা, সাংবাদিক, ক্রিকেটার, প্রতিবন্ধী, পরিবহন শ্রমিক, প্রবাসী শ্রমিক, নির্মাণ শ্রমিক, স্থানীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী, ইউপি সদস্যসহ স্থানীয় রাজনৈতিক নেতা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছেন।

২০২০ সালের ডিসেম্বর মাসে দেশে মোট সড়ক দুর্ঘটনা ঘটে ৪০২টি। এতে নিহত হন ৪৬৪ জন ও আহত ৫১৩ জন।

Advertisement
Share.

Leave A Reply