fbpx

জাবিতে ফিরছে ‘হিম উৎসব’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তিন বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘হিম উৎসব’। ২৪ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

শীত মৌসুমকে কেন্দ্র করে সামাজিক সংগঠন ‘পরম্পরায় আমরা’ এ উৎসবের আয়োজন করেছে। এবারের উৎসবের স্লোগান- ‘রুপান্তরের যাত্রাপথে শেকড় হোক সঙ্গী’।

আয়োজক কমিটি জানিয়েছে, ২৪ জানুয়ারি বিকাল চারটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কাঙ্গালিনী সুফিয়াকে সম্মাননা প্রদানের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। বিকাল পাঁচটায় থাকবে নৃত্যানুষ্ঠান। রাত নয়টায় মুক্তিযোদ্ধা চত্বরে আওয়াজ (বহুস্বরের গান) পরিবেশিত হবে।

জাবিতে ফিরছে ‘হিম উৎসব’

দ্বিতীয় দিন (২৫ জানুয়ারি) মুক্তিযোদ্ধা চত্বরে বিকাল চারটায় লাঠিখেলা আর সন্ধ্যা ছয়টায় কবিগান পরিবেশিত হবে। উৎসবের শেষ দিন (২৬ জানুয়ারি) চারুকলা বিভাগ (বর্ধিত অংশে) সকাল ১০ টায় দৃশ্যত হবে আর্ট ক্যাম্প। সকাল ১১ টায় পরিবেশিত হবে ‘তাই জানাই গানে’ (কথা ও গান)। এবং সন্ধ্যা ৬টায় ছবি চত্বরে অনুষ্ঠিত হবে ভাব সংগীতের আসর (কোথায় পাবো তারে)।

জাবিতে ফিরছে ‘হিম উৎসব’

এছাড়াও অনুষ্ঠানের তিনদিন জুড়ে থাকছে জহির রায়হান অডিটোরিয়াম সংলগ্ন পুকুরপাড়ে চিত্রপ্রদর্শনী। পরম্পরায় আমরা আয়োজক সংগঠকরা বলেন, আমরা আমাদের দেশের নিজস্ব বিভিন্ন সংস্কৃতির বিকাশ, চর্চা, উপস্থাপন এবং সংরক্ষণ করার লক্ষ্যেই এই উদযাপন।

জাবিতে ফিরছে ‘হিম উৎসব’

২০১৫ সালের ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলার হারিয়ে যাওয়া সাংস্কৃতিক ঐতিহ্যকে লালন করতে বেশকিছু শিক্ষার্থী মিলে ‘পরম্পরায় আমরা’ নামের একটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করে। তারাই প্রতিবছর ব্যতিক্রমধর্মী হিম উৎসবের আয়োজন করে থাকে। তবে করোনার কারণে গত তিন বছর এই উৎসবের আয়োজন করা সম্ভব হয় নি।

Advertisement
Share.

Leave A Reply