fbpx

জুনের পর চলবে না অবৈধ মোবাইল হ্যান্ডসেট: বিটিআরসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১ জুলাই থেকে দেশে অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধের প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। জুনের মধ্যে গ্রাহকদের হাতে থাকা সচল হ্যান্ডসেট নিবন্ধনের আওতায় আনা হবে বলেও জানান তিনি। সব চালু সেট স্বয়ংক্রিয়ভাবে অপারেটরদের মাধ্যমে ১ জুলাই নিবন্ধন হয়ে যাবে বলে নিশ্চিত করেন শ্যাম সুন্দর।

বৃহস্পতিবার বিটিআরসি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় এ নির্দেশনা দেন বিটিআরসির চেয়ারম্যান।

অবৈধ মোবাইল সেট বন্ধ ও বৈধ সেটের নিবন্ধনে ডিসেম্বরে বিটিআরসির সঙ্গে চুক্তি করে দেশীয় প্রতিষ্ঠান সিনেসিস আইটি। চুক্তি অনুযায়ী, ১২০ কার্যদিবসের মধ্যে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম চালু করতে হবে সিনেসিসকে।

বিটিআরসি প্রধান বলেন, যে সেটগুলো গ্রাহকের হাতে আছে তাদেরকে ইনকর্পোরেট করে নেয়া হবে। নতুন যেগুলো আসবে সেগুলো অবশ্যই নিবন্ধন হয়ে আসতে হবে। সেই প্রক্রিয়াই চলছে এবং গ্রাহকদের কোনো সমস্যায় ফেলা হবে না বলে নিশ্চিত করলেন বিটিআরসির প্রধান।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম জানান, যে তথ্য অপারেটররা জানাবে তা নেটওয়ার্কে আসার অনুমতি দেওয়া হবে। তবে পরবর্তীতে যদি দেখা যায় তা অবৈধ বা ভুয়া, তাহলে তা ব্লক করা হবে। সে কারণেই বিভিন্ন সময়ে জনগণকে যাচাই করে সেট কেনার অনুরোধ করা হয়েছিলো।

বিটিআরসি থেকে জানানো হয়, এই প্রক্রিয়া শুরু হলে অবৈধ হ্যান্ডসেটে প্রাথমিকভাবে নির্দিষ্ট একটি সিম ছাড়া অন্য কোনো সিম কাজ করবে না। আর নির্দিষ্ট সময় পরে কোনো সিমই কাজ করবে না। ফলে গ্রাহকরা বাধ্য হয়েই নকল বা অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধ করবেন।

Advertisement
Share.

Leave A Reply