fbpx

জুলাই থেকে ২০ হাজার টাকা সম্মানী ভাতা পাবেন মুক্তিযোদ্ধারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার  টাকা করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বাজেট ঘোষণার সময় এই খাতে বরাদ্দ রাখার কথা জানান তিনি। এর আগে ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মানী ভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন।

সংসদে অর্থমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা আগামী অর্থবছরে ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা।

আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

অর্থমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তথ্যসংবলিত ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম তৈরি করে জিটুপি (সরকার থেকে ব্যক্তি) প্রক্রিয়ায় সম্মানী ও অন্যান্য ভাতা বাংলাদেশ ব্যাংক থেকে সরাসরি ভাতাভোগীর ব্যাংক হিসাবে যাচ্ছে। গত ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রম উদ্বোধন করেছিলেন।

শুধু তাই নয়, বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে তাঁদের জন্য ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পের কাজও এরই মধ্যে শুরু হয়েছে। তাদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের প্রতিটি জেলা–উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ  চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও বাজেট  বক্তৃতায় জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Advertisement
Share.

Leave A Reply