fbpx

ঝাল বেড়েছে কাঁচা মরিচের!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সপ্তাহ ব্যবধানে রাজধানীর কাঁচাবাজারে যেনো আগুন লেগেছে। প্রায় চারগুণ দাম বেড়ে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজিতে ২০০ টাকা। পাশাপাশি বেড়েছে চাল ও ডিমের দাম। তবে প্রায় সব ধরনের সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (৬ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, গত সপ্তাহে যে কাঁচা মরিচ ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, এখন  তার দাম বেড়ে ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা আড়াই’শ গ্রাম কাঁচা মরিচ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি করছেন।

ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টিতে মরিচের ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়ে গেছে। অনেকের মরিচ গাছ পানিতে পচে গেছে। মরিচের দাম বাড়ার এটাই একমাত্র কারণ। বৃষ্টির এ ধারা অব্যাহত থাকলে সামনে মরিচের দাম আরও বাড়বে বলে আশঙ্কা তাদের।

এদিকে প্রতি কেজি চালের দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা। বিআর-২৮ চাল প্রতি কেজি ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৪ টাকা, পাইজাম চাল ৫০ টাকা, মোটা চালের কেজি বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৮ টাকা। গত সপ্তাহে মোটা চলের কেজি ছিল ৪৪ থেকে ৪৫ টাকা। এছাড়া নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৭ থেকে ৭০ টাকা, পোলাওর চাল আগের দামেই ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ডিমের দামও। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে থেকে ১০০ টাকায়। গত সপ্তাহে যার দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। সপ্তাহ ব্যবধানে হাঁসের ডিমের দাম ১৫ টাকা বেড়ে ডজন বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। আর সোনালী (কক) মুরগির ডিমের ডজন আগের দামে ১৫০ টাকা বিক্রি হচ্ছে।

তবে সব ধরনের সবজির দাম অপরিবর্তিত আছে। বাজার ঘুরে দেখা যায়, আগের মতো এখনও সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে গাজর ও টমেটো। মানভেদে গাজরের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১১০ টাকা। আর পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকার মধ্যে।

এছাড়াও ঝিঙের কেজি ৪০ থেকে ৫০ টাকা, করলার কেজি ৪০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গার কেজি ৩০ থেকে ৪০ টাকা, পটল কেজিতে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়সের কেজি ৩০ থেকে ৪০ টাকা, বরবটির কেজি ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা পেঁপের কেজি ২৫ থেকে ৩০ টাকা, কাঁচকলার হালি ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায় । পাকিস্তানি কক বা সোনালী মুরগি ও লাল লেয়ার মুরগির দাম আগের মতোই আছে। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা।

মাছ বাজারে গিয়ে দেখা যায়, রুই মাছের কেজি ২৮০ থেকে ৩৮০ টাকা, মৃগেলের কেজি ২২০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া মাছ কেজিতে ১৬০ থেকে ১৮০ টাকা, পাবদা বিক্রি কেজিপ্রতি ৪৫০ থেকে ৬০০ টাকা, পাঙাশ মাছ কেজিতে বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকায়।

অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। গরুর মাংস ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি এবং খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯৫০ টাকায়।

Advertisement
Share.

Leave A Reply