fbpx
BBS_AD_BBSBAN
৬ই ডিসেম্বর ২০২২ | ২১শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ঝুমন দাশের এক বছরের জামিন মঞ্জুর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হওয়া সুনামগঞ্জের ঝুমন দাশকে এক বছরের জামিন দিয়েছে হাইকোর্ট।

আদালতের অনুমতি ছাড়া এই এক বছর তিনি সুনামগঞ্জের বাইরে যেতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার(২৩ সেপ্টেম্বর) ঝুমন দাশের জামিন মঞ্জুর করে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ।

গত সোমবার(২০ সেপ্টেম্বর) আবেদনের শুনানি করে বৃহস্পতিবার বিষয়টি আদেশের জন্য রেখেছিল আদালত।

জামিন আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না। তার সাথে ছিলেন নাহিদ সুলাতানা যুথি ও মো. আশরাফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

হেফাজত নেতা মামুনুল হককে নিয়ে ফেইসবুকে আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগ তুলে গত ১৭ মার্চ শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা চালানো হয়। সে সময় গ্রামের বাড়িঘর ও মন্দির ভাঙচুর করা হয়। সেদিন হিন্দুদের অন্তত ৯০টি বাড়িতে হামলা হয়।

ফেইসবুক পোস্টের জন্য ঝুমন দাশের বিরুদ্ধে শাল্লা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। সেই মামলায় গত ছয় মাস ধরে কারাগারে বন্দি ছিলেন ঝুমন।

সুনামগঞ্জের মুখ্য মহানগর হাকিম আদালতে জামিন না হওয়ায় ঝুমনের আইনজীবীরা জজ আদালতে গিয়েছিলেন। কিন্তু সেখানেও জামিন আবেদন নাকচ হয়ে গেলে গত ২২ অগাস্ট হাই কোর্টে জামিন আবেদন করা হয়।

ঝুমন দাশের গ্রেপ্তার এবং আদালতে হাজির করার ক্ষেত্রে পুলিশের ভূমিকা নিয়েও হাই কোর্টের শুনানিতে প্রশ্ন তোলেন সুপ্রিম কোর্টের এ আইনজীবী।

বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ঝুমন দাশের মুক্তির দাবি জানিয়েছে বিভিন্ন সময়ে। এমনকি ঝুমন দাশের মুক্তির দাবিতে সারাদেশে সাংস্কৃতিক কর্মসূচি পালন করে উদীচী শিল্পীগোষ্ঠী।

Advertisement
Share.

Leave A Reply