fbpx

টানা ৮ দিন শ্রমভবনের সামনে শ্রমিকদের অবস্থান

Pinterest LinkedIn Tumblr +

বকেয়া বেতনের দাবিতে শ্রমভবনের সামনে টানা ৮ দিন অবস্থান করে আছেন গাজীপুরের স্টাইল ক্রাফট গার্মেন্টস কারখানার শ্রমিকরা। পাওনা টাকা আদায়ের চেষ্টায় তারা একবেলা খাবার খেয়েই পথে ঘুমিয়ে দিন রাত পার করছেন। তবে শ্রম মন্ত্রণালয় বলছে বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে।

স্টাইল ক্রাফট গার্মেন্টস কারখানাটির ৪ হাজার ৩০০ শ্রমিক আছে, তারা দাবি করছেন প্রায় ৮০ কোটি টাকা পাবেন মালিকপক্ষের কাছে। শ্রমিকরা শ্রম মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় ঘুরেও টাকা না পেয়ে তারা শ্রমভবনের সামনে অবস্থান কর্মসূচিতে বসেছেন। আজ মঙ্গলবার (২ নভেম্বর) তাদের কর্মসূচি সপ্তম দিনে গড়িয়েছে।

আর ভবনটির নিচতলা ও দোতলায় অবস্থান নিয়েছেন কয়েকশ’ নারী শ্রমিক। গত আট দিন ধরে ভবনের পাশের রাস্তায়, ফুটপাতে ও আশেপাশের ভবনে থাকছেন তারা। রাতে কেউ না কেউ গণখাবার রান্নার ব্যবস্থা করলে পেটভরে খান, না হলে শুকনো কিছু। শ্রমভবনের অল্প কয়েকটি টয়লেট ব্যবহার করতে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে তাদের।

তার বলছেন, ঈদের আগে থেকে বেতন পান না। ঈদের পরে আমাদের হাতে চার-পাঁচ হাজার টাকা ধরায়ে বিদায় দিছে। কারখানা খোলার নিশ্চয়তা নাই। আমাদের পাওনা টাকাটাও পাবো না? এতগুলো মানুষ শীতের মধ্যে বসে আছি আজ আট দিন। কারোর চোখে পড়ে না আমাদের দিকে।’ এখনও কেউ কোনও আশ্বাস দেয়নি

এদিকে আজকে কিছু টাকা দেওয়া হবে বলে জানান শ্রমসচিব এবং পরে সময় দেওয়া হবে। আড়াই কোটি টাকা চুক্তি অনুযায়ী প্রথমভাগে আজকে দেওয়ার কথা। চুক্তি অনুযায়ী একমাস ও অর্ধেক মাসের বেতন হয়। ফলে চুক্তি বাড়াতে হবে। তিনি বলেন, মন্ত্রী আসছেন, দেখা যাক কী করা যায়।’

Share.

Leave A Reply