fbpx

টিসিবির জন্য ১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশি ও বিদেশি প্রতিষ্ঠানের কাছ থেকে সয়াবিন তেল কিনবে সরকার। দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে নিম্ন আয়ের মানুষের কাছে কিছুটা কম মূল্যে টিসিবির মাধ্যমে নির্দিষ্ট কিছু পণ্য বিক্রি করে আসছে।

এবার সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবির) জন্য ১ কোটি ৮০ লাখ টাকার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে। দেশীয় একাটি প্রতিষ্ঠানের কাছ থেকে কেনা হবে ১৮৩ টাকা লিটার দরে ৭০ লাখ লিটার এবং যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান থেকে ১৪০ টাকা লিটার দরে ১ কোটি ১০ লিটার সয়াবিন তেল কেনা হবে।

বুধবার (২৪ মে) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সভা সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত জানান। এসময় তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম ১৮২ টাকা ৬৫ পয়সা। সিটি এডিবল অয়েল কোম্পানি থেকে এ সয়াবিন তেল কেনা হবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এক্সেনচুয়াল টেকনোলজি ইনকোর্পোরেশন (স্থানীয় এজেন্ট ওএমজি লিমিটেড) থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি লিটার ১৪০ টাকা দরে কেনা হবে এই তেল। এতে মোট খরচ হবে ১২৯ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা।

Advertisement
Share.

Leave A Reply