fbpx

টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন মঈন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইংল্যান্ডের হয়ে খেলেছেন ৬৪টি টেস্ট। মঈন আলী ছিলেন ঘরের মাটিতে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজেও। আইপিএলের বাকি অংশে খেলতে এই মুহুর্তে অবস্থান করছেন সংযুক্ত আরব আমিরাতে। আর কয়েকদিন পরেই যেখানে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপ শেষেই ইংল্যান্ড দল অ্যাশেজ খেলতে পাড়ি জমাবে অস্ট্রেলিয়ায়। করোনার এই কঠিন পরিস্থিতিতে একটানা এত দীর্ঘ সময় পরিবার থেকে দূরে থাকতে চান না বলেই হয়তো আজ সোমবার টেস্ট ক্রিকেট থেকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দিতে চলেছেন ইংলিশ অলরাউন্ডার।

আচমকাই বিদায় জানাচ্ছেন না মঈন। কিছুদিন আগেই নিজের সিদ্ধান্তের বিষয়ে কথা বলেছেন অধিনায়ক জো রুট, প্রধান কোচ ক্রিস সিলভারউড এবং নির্বাচকের সাথে। সবার সাথে আলোচনা শেষেই জানাতে চলেছেন টেস্ট ক্রিকেটকে বিদায়। ইমরান খান, গ্যারী সোবার্স, ইয়ান বোথামদের চেয়ে দ্রুততম সময়ে করেছেন ২ হাজার রান এবং ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ। আর মাত্র ৮৬ রান এবং ৫ উইকেট পেলেই প্রবেশ করতেন ৩ হাজার রান এবং ২০০ উইকেটের এলিট ক্লাবে।

টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন মঈন

ভারতের বিপক্ষে সিরিজে ফিরেছিলেন দলে। ছবি: সংগৃহীত

কিন্তু মঈন তো নিজের কথা ভেবে খেলেননি। সবসময়ই চেয়েছেন দলের প্রয়োজনে নিজের সেরাটা দিতে। ১ থেকে ৯, ব্যাটিং করেছেন প্রতিটি পজিশনেই। নিজের দ্বিতীয় টেস্টেই পেয়েছিলেন শতকের দেখা, তখন ভাবা হচ্ছিলো সম্ভাবনাময় এক ক্যারিয়ার হতে যাচ্ছে ইংলিশ এই তারকার। কিন্তু, দলের প্রয়োজনে একেক সময় একেক ভূমিকা পালন করতে গিয়ে আকর্ষণীয় করে তোলা হয়নি পরিসংখ্যানটাকেই। তাতে কি! ইংলিশ সমর্থকরা ঠিকই জানেন মঈন আলীর নিবেদন সম্পর্কে। ইংল্যান্ডের অগণিত জয়ের স্বাক্ষী যে এই অলরাউন্ডারও।

টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন মঈন

টেস্ট স্কোয়াডের সাথে শেষবার। ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চললেও মঈন খেলে যাবেন সাদা বলের ক্রিকেটে। বয়সটা ৩৪, তাই অবসরের কথা ভাবছেন না এখনই। সাদা বলের ক্রিকেটের পাশাপাশি কাউন্টি ক্রিকেট এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়েও খেলতে দেখা যাবে তাকে। লাল বলের ক্রিকেট থেকে সড়ে দাঁড়ানোর আগে খেলে ফেলেছেন ৬৪টি টেস্ট; ৫ শতকে ২,৯১৪ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৯৫টি উইকেট।

Advertisement
Share.

Leave A Reply