fbpx

ট্রেনে নারীদের জন্য কেন বিশেষ কামরা বরাদ্দ নয়: হাইকোর্টের রুল

Pinterest LinkedIn Tumblr +
আইনের বিধান অনুযায়ী যাত্রীবাহী ট্রেনগুলোতে শুধু মাত্র নারী যাত্রীদের জন্য নির্দিষ্ট কামরা বরাদ্দ রাখার  নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।
১০ মার্চ বুধবার এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন ।
একই সাথে শিশু, প্রতিবন্ধী ও প্রবীণদের জন্য ট্রেনে সংরক্ষিত আসন বরাদ্দের নির্দেশ কেন দেওয়া হবেনা সে বিষয়েও জানতে চাওয়া হয়েছে রুলে।
এ বিষয়ে আইনজীবী আজমল হোসেন জানান, রেলওয়ে আইনের ৬৪ ধারায় প্রতিটি যাত্রীবাহী ট্রেনে নারীদের ব্যবহারের জন্য একটি সংরক্ষিত কামরার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। ট্রেন যদি ৫০ মাইলের বেশি ভ্রমণ করে, তাহলে সংরক্ষিত কামরার সাথে একটি শৌচাগার রাখার কথাও বলা হয়েছে।
আর এ আইনের ১১৯ ধারায় বলা হয়েছে, পুরুষ যদি কোনো আইনগত কারণ ছাড়া সংরক্ষিত নারী কামরায় প্রবেশ করে, তাহলে রেল কর্তৃপক্ষ তাকে জরিমানা করতে পারবে, তার টিকেট বাজেয়াপ্ত করে তাকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারবে বলেও জানান তিনি।
আইনের এসব বিধানের প্রয়োগ বাস্তবায়ন না থাকার কারনেই রিট আবেদনটি করা হয়। আর আদালত শুনানি গ্রহন করে রুল দিয়েছেন। রেলওয়ে সচিব, স্বরাষ্ট্র সচিব, ঢাকার জেলা প্রশাসক, রেলওয়ের মহাপরিচালক, ব্যবস্থাপক ও পরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমল হোসেন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।
গত ২৪ ফেব্রুয়ারি আইনজীবী আজমল হোসেন একটি সম্পূরক আবেদন করেন। সেসব আবেদনের শুনানির পর বুধবার রুল জারি করে হাইকোর্ট।
Share.

Leave A Reply