fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ডা. জাহাঙ্গীর কবিরকে এক সপ্তাহের আল্টিমেটাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিটো ডায়েটের পরামর্শ দিয়ে পরিচিতি পাওয়া ডা. জাহাঙ্গীর কবিরের চিকিৎসাকে অসত্য ও শাস্তিযোগ্য অপরাধ বলে মনে করছেন, চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিস (এফডিএসআর)।

১ আগস্ট (রবিবার) ডা. জাহাঙ্গীর কবিরের ঠিকানায় একটি কুরিয়ার পাঠায় এফডিএসআর। কুরিয়ারে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ডা. জাহাঙ্গীর কবির কিটো ডায়েট নিয়ে ভুল এবং অসত্য তথ্য দিয়ে যাচ্ছেন। তিনি এই ডায়েটের স্বল্প ও দীর্ঘমেয়াদী সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোনো লিখিত বা মৌখিক কাউন্সিলিং করেন না। বরং ডায়াবেটিস, কিডনিসহ বিভিন্ন রোগীদের ব্যাপকভাবে কিটো ডায়েটের পরামর্শ দিয়ে ক্ষতি করছেন। তিনি বিভিন্ন চিকিৎসকের দেওয়া প্রেসক্রিপশনকে হেয় করে মন্তব্য করেছেন। করোনার টিকা নিয়ে ইমিউনোলজি বিষয়ক ভুল বক্তব্য দিয়েছেন।

জাহাঙ্গীর কবিরের এসব কার্যক্রমকে ম্যালপ্র্যাকটিস বা অপ-চিকিৎসা বলে আখ্যা দিয়েছে চিকিৎসকদের এই সংগঠন। যা কিনা চিকিৎসাবিজ্ঞানের নীতিবিরোধী ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে এফডিএসআরের মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন জানান, ‘এক সপ্তাহের মধ্যে ডা. জাহাঙ্গীর কবিরের এসব বিভ্রান্তিকর লেখা, ভিডিও সবকিছু ইন্টারনেট থেকে অপসারণ করা না হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি এরই মধ্যে লিখিতভাবে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) জানানো হয়েছে। এছাড়া, আগামী এক সপ্তাহের মধ্যে জাহাঙ্গীর কবিরকে আইনি নোটিশ পাঠানো হবে বলেও জানান তিনি।

এফডিএসআরের ওই চিঠিতে সর্বশেষ বলা হয়েছে, ‘অতএব, এই পত্রপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে আপনি সকল মাধ্যম থেকে আপনার ভুল ও বিকৃত তথ্যাদি অপসারণ করবেন। চিকিৎসকদের বিরুদ্ধে বিষোদগারের জন্য দুঃখ প্রকাশ করবেন। অন্যথায়, আপনার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী আমরা ব্যবস্থা নিতে বাধ্য হবো।’

Advertisement
Share.

Leave A Reply