fbpx

ডেনমার্কের জয়রথ অব্যাহত, ক্রোয়েশিয়া উঠল গ্রুপের শীর্ষে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ ‘এফ’ এর ম্যাচে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ইসরায়েলকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক। এই জয়ে বাছাইপর্বে নিজেদের টানা জয়ের ধারা অব্যাহত রাখলো ইউরো রানার্সআপরা। গ্রুপ ‘এইচ’ এ লুকা মদ্রিচবিহীন ক্রোয়েশিয়া ৩-০ গোলে হারিয়েছে স্লোভেনিয়াকে। এই জয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ২০১৮ বিশ্বকাপ রানার্সআপরা।

ডেনমার্কের জয়রথ অব্যাহত, ক্রোয়েশিয়া উঠল গ্রুপের শীর্ষে

ইসরায়েলকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক। ছবি: সংগৃহীত

গ্রুপ ‘এফ’ এর ম্যাচের শুরু থেকেই ইসরায়েলের বিপক্ষে একের পর এক আক্রমণ শানাতে থাকে স্বাগতিকরা। তবে ডেনমার্কের ঘরের মাঠে শুরুতে দাপট দেখিয়েছে ইসরায়েলও। ১০ মিনিটের সময় দুর্দান্ত কাউন্টার অ্যাটাক থেকে ইসরায়েলের এরান জাহাভির গোলটি অফসাইডের কারণে বাতিল হয়। এরপর আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচ জমে উঠেছিল। তবে ড্যামসগার্ড-পোলসেনদের দুর্দান্ত গতিময় ফুটবলের সামনে বেশিক্ষণ এই দাপট ধরে রাখতে পারেনি ইসরায়েল।

২৭ মিনিটে ইউসুফ পোলসেনের শট থেকে আসে ডেনমার্কের প্রথম গোল। তিন মিনিট পরই ড্যানিয়েল ওয়াসের কর্নারে দুর্দান্ত হেডে ব্যবধান দ্বিগুণ করেন সদ্য ইউয়েফা অ্যাওয়ার্ডপ্রাপ্ত অধিনায়ক সিমোন কিয়ের। ৪১ মিনিটে মিকেল ড্যামসগার্ডের দুর্দান্ত ফ্লিক করা পাসটি গোলে পরিণত করে স্কোরলাইন ৩-০ বানান আন্দ্রেস ওলসেন। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে থমাস ডেলেইনি ও অতিরিক্ত সময়ের ৯১ মিনিটে আন্দ্রেস কর্নেলিয়াসের গোলে ৫-০ ব্যবধানের বিশাল এক জয় নিয়ে মাঠ ছাড়ে ইউরো রানার্সআপরা।

এই জয়ের মাধ্যমে বাছাইপর্বে নিজেদের অবিশ্বাস্য পারফরম্যান্স অব্যাহত রাখল ডেনমার্ক। ৬ ম্যাচের সবকটিই জিতেছে তারা। প্রতিপক্ষের জালে দিয়েছে ২২ গোল, বিপরীতে গোল হজম করেনি একটিও!

ডেনমার্কের জয়রথ অব্যাহত, ক্রোয়েশিয়া উঠল গ্রুপের শীর্ষে

জিতেছে ক্রোয়েশিয়াও। ছবি: সংগৃহীত

গ্রুপ ‘এইচ’-এ ক্রোয়েশিয়াও একচ্ছত্র আধিপত্যই বিস্তার করেছে স্লোভেনিয়ার ওপর। ৬৪ ভাগ বলের দখলে রাখে ক্রোয়েশিয়া, স্লোভেনিয়ার গোলবারে নেয় ১৬টি শট যার ৯টিই ছিল লক্ষ্যে। তার বিপরীতে স্লোভেনিয়া শটই নিয়েছে মাত্র ৬টি। স্লোভেনিয়ার গোলপোস্টের নিচে ইয়ান ওবলাক নামক একজন অতন্দ্র প্রহরী না থাকলে হয়ত গোল-উৎসবই করতো স্বাগতিকরা। অ্যাতলেতিকো মাদ্রিদ গোলকিপার ম্যাচজুড়েই করেন দুর্দান্ত কিছু সেইভ। তবে ৩৩ মিনিটে মার্কো লিভাজার হেডটি ঠেকাতে পারেননি, ঠেকাতে পারেননি দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে ইভান পেরিসিচ কাট ইন করে বাড়ানো বলে মারিও পাসালিচের নিখুঁত ফিনিশিংটিও। এই দু’জনের সাথে অতিরিক্ত সময়ের ৯৩ মিনিটে নিকোলা ভ্লাসিচের গোলে ৩-০ ব্যবধানে শেষ হয় ম্যাচ।

এই ম্যাচের পর গ্রুপ ‘এইচ’ এর শীর্ষে উঠে এলো ক্রোয়েশিয়া। দ্বিতীয় স্থানে থাকা রাশিয়ার সাথে পয়েন্ট যদিও সমান, তবে গোল ব্যবধানে এগিয়ে আছে ২০১৮ বিশ্বকাপ রানার্স-আপরা।

ডেনমার্কের জয়রথ অব্যাহত, ক্রোয়েশিয়া উঠল গ্রুপের শীর্ষে

হ্যাটট্রিক করেছেন হালান্ড। ছবি: সংগৃহীত

ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের অপর উল্লেখযোগ্য ম্যাচসমূহে, মেম্ফিস ডিপে’র হ্যাটট্রিকে নেদারল্যান্ডস ৬-১ গোলে বিধ্বস্ত করেছে তুরস্ককে, আরলিং হালান্ডের হ্যাটট্রিকে নরওয়ে জিব্রাল্টারকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে এবং আঁতোয়া গ্রিজমানের জোড়া গোলে ফ্রান্স ২-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। এছাড়াও রোনালদো বিহীন পর্তুগাল ৩-০ গোলে হারিয়েছে আজারবাইজানকে।

Advertisement
Share.

Leave A Reply