fbpx

ঢাবিতে আসনপ্রতি লড়বেন ৪৮ জন পরীক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। এবছর ঢাবিতে আবেদন ফি ধরা হয়েছিল ১০০০ টাকা।

সে হিসেবে এবার ফি থেকে ঢাবি আয় করেছে ২৯ কোটি ৩ লাখ ৪৮ হাজার টাকা। তবে প্রতি আবেদনে অনলাইন সার্ভিস চার্জ ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ বাবদ ৪৩ টাকা ৫০ পয়সা খরচ হবে। তাই ফি থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রকৃত সংগ্রহ ২৭ কোটি ৭৭ লাখ ১৭ হাজার ৮৬২ টাকা।

ঢাবিতে চলতি বছর ভর্তিতে আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি, যার বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪৮টি। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার লড়বেন ৪৮ জন শিক্ষার্থী। অনলাইনে আবেদন প্রক্রিয়া গত মঙ্গলবার শেষ হলেও ব্যাংকিং ব্যবস্থার ধীরগতির কারণে কিছু শিক্ষার্থীর আবেদন ফি এখনো জমা হয়নি। সবার ফি জমা হলে আবেদনের সংখ্যা আরও ১০০ বাড়তে পারে। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে।

২০২১-২২ শিক্ষাবর্ষে ১ লাখ ১৫ হাজার ৭০৮ জন ‘ক’ ইউনিট, ৫৮ হাজার ৫৫১ জন খ ইউনিট, ৩০ হাজার ৬৯৩ জন গ ইউনিট, ৭৮ হাজার ২৭ জন ঘ ইউনিট এবং ৭ হাজার ৩৫৭ জন চ ইউনিটে আবেদন করেন।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন (শুক্রবার), কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন (শনিবার), বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন (শুক্রবার), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন (শনিবার) এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১ টা থেকে ১১:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। চ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ক, খ, গ এবং ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। চ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যাবে।

Advertisement
Share.

Leave A Reply