fbpx

তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রান্নার সময় বারবার ব্যবহারের কারণে ও সবসময় রান্নাঘরে থাকার কারণে বোতল, বয়াম, শিশিতে একটা তেল চিটচিটে ভাব হয়ে যায়। এ কারণে অনেক সময় হাত থেকে পিছলেও পড়ে যেতে পারে। এসব পাত্র তেল পরিষ্কার করা আরও কঠিন হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক কিছু ঘরোয় পদ্ধতিতে খুব সহজেই এসব পাত্র পরিষ্কার করার উপায়-
তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার উপায়
লিকুইড সাবান

গরম পানির সঙ্গে সামান্য বাসন পরিষ্কার করার লিকুইড সাবান মিশিয়ে নিন। এই তরল বোতলের ভেতরে ভরে নিন এবং বাইরেও ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে ঘণ্টাখানেক রেখে বোতলটি ভালোভাবে ঝাঁকিয়ে নিন। একটি ব্রাশ দিয়ে বাইরের অংশ ভালোভাবে মেজে নিন। এতে ভালো পরিষ্কার হবে।

গরম পানির ব্যবহার

পানি গরম করে নিন। এরপর সেই পানি বোতলে ভরে রেখে দিন ১০-১২ ঘণ্টার মতো। তারপর পানিসহই বোতল ভালো করে ঝাঁকিয়ে নিন। এতে তেল চিটচিটে ভাব দূর হবে। পরিষ্কার হয়ে যাবে বোতলের নিচে আটকে থাকা অতিরিক্ত তেলও। চাইলে গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে পারেন। এতে আরও ভালো পরিষ্কার হবে।

তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার উপায়

বেকিং সোডা
আধা বালতি হালকা গরম পানি নিয়ে তার সঙ্গে দুই চামচ ওয়াশিং পাউডার দিন। এরপর তাতে হোয়াইট ভিনেগার, লেবুর রস এবং এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বোতলের বাইরের অংশ টিস্যু পেপার দিয়ে ভালো করে মুছে ১৫ মিনিট সেই পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। এতে তৈলাক্ত ভাব দ্রুতই চলে যাবে।

তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার উপায়

টিস্যু পেপার
টিস্যু পেপার ব্যবহার করে সহজেই তেল চিটচিটে ভাব দূর করা যায়। সেজন্য একটি পরিষ্কার টিস্যু পেপার বা কিচেন টাওয়েল দিয়ে বোতলের ঢাকনার ভেতর ও বাইরেটা ভালো করে মুছে নিতে হবে। এরপর বোতলের ঢাকনা লাগানোর জায়গা এবং বোতলের ওপরের অংশ খুব ভালো করে মুছে নিতে হবে।

তেল চিটচিটে জিনিস পরিষ্কার করার উপায়
লেবু পানি বা ভিনেগার

ভিনেগারের কিংবা লেবু মিশ্রিত পানির অনেক গুণ। এগুলোর মধ্যে যেকোনো একটি পানির সঙ্গে মিশিয়ে শিশিতে ভরে নিন। আধাঘণ্টার মতো রেখে তারপর ভালো করে ঘষে বোতল পরিষ্কার করে নিন। এতে বোতলের ময়লা এবং দুর্গন্ধ দূর হয়ে যাবে।

Advertisement
Share.

Leave A Reply