fbpx

ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সানস্ক্রিন হচ্ছে ত্বকের অন্যতম বন্ধু। এটি এমন একটি স্কিন কেয়ার প্রোডাক্ট, যা ছাড়া রোদের মাঝে একদিনও কল্পনা করা যায় না। আমরা অনেকেই আলসেমি অথবা অবহেলার কারণে সানস্ক্রিন নিয়মিত ব্যবহার করি না। আবার অনেকেই সানস্ক্রিন ব্যবহার করলেও তা সঠিকভাবে ব্যবহার করি না। এতে সানস্পট, পিগমেন্টেশন, প্রিম্যাচিউর এজিং এমন কি স্কিন ক্যান্সারের মত রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই আজকের বিষয় ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন।

সঠিক সানস্ক্রিন নির্বাচন

সানস্ক্রিন শুধু ব্যবহার করলেই হবেনা, সঠিক সানস্ক্রিন নির্বাচন করা জরুরী।  আপনার ত্বকের ধরণ অনুযায়ী সানস্ক্রিন বেছে নিন। আপনার ত্বক যদি হয় শুষ্ক, তাহলে আপনি তেলযুক্ত সানস্ক্রিন বেছে নিন। আর আপনার ত্বক তৈলাক্ত হলে, বেছে নিন তেলমুক্ত সানস্ক্রিন। স্বাভাবিক ত্বক হলে আপনি ইচ্ছে মত সানস্ক্রিন ব্যবহার করতে পারবেন।

খেয়াল রাখুন এসপিএফ 

শুধু সানস্ক্রিন নির্বাচন করলেই হবে না। খেয়াল রাখতে হবে তার এসপিএফ এর দিকে। আমাদের দেশের আবহাওয়ার জন্য সবচেয়ে ভালো হবে এসপিএফ ৪০-৫০। এর বেশি প্রয়োজন নেই। তবে কম না হওয়াই ভালো।

নিয়ম মেনে সানস্ক্রিন ব্যবহার 

অনেকেই আছেন সরাসরি সানস্ক্রিন ব্যবহার করেন। এটা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এটা কখনোই করবেন না। সানক্রিন ব্যবহারের আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সান্সক্রিন ব্যবহার করলে ডাবল ক্লিনজিং করা প্রয়োজন। শুধু মুখে ফেসওয়াশ ব্যবহার করলে হবে না। আগে কোন একটা ক্লিনজিং দিয়ে মুখ ধুয়ে নিবেন। তারপর ফেসওয়াশ ব্যবহার করবেন।

আপনি ত্বকের যতই যত্ন নিন না কেনো, যদি সানস্ক্রিন ব্যবহার না করেন তাহলে কোন ফলই পাবেন না। ত্বক উজ্জ্বলতা হারাবে, ফাইন লাইনস পড়বে। তাই নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

Advertisement
Share.

Leave A Reply